শিরোনাম
◈ প্রাইভেটকারের ওপর গার্ডার: ক্রেনের চালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ◈ গার্ডার চাপায় নিহতদের ময়নাতদন্ত হবে সোহরাওয়ার্দীর মর্গে ◈ উত্তরায় দুর্ঘটনা: শিশু জাকারিয়া জীবিত ছিল আধাঘণ্টা ◈ পুলিশের উদ্দেশ্যই ছিল ছাত্রলীগের ছেলেদের মারবে: এমপি শম্ভু ◈ রাজধানীতে ক্রেন থেকে রড পড়ে ৫ পথচারী আহত ◈ চকবাজার ও উত্তরার ঘটনায় শোক জানিয়ে তদন্তের দাবি ফখরুলের ◈ মানবাধিকারকর্মীদের কথা শুনলেন জাতিসংঘের মিশেল ব্যাচেলেট ◈ উত্তরায় ক্রেন দুর্ঘটনা: বেঁচে রইলেন শুধু নবদম্পতি ◈ খায়রুনকে লাথি মেরে সেই রাতে বাইরে যান স্বামী ◈ উত্তরায় প্রাইভেট কারের উপর ফ্লাইওভারের গার্ডার, নিহত ৫ (ভিডিও)

প্রকাশিত : ০৫ আগস্ট, ২০২২, ০২:০৮ রাত
আপডেট : ০৫ আগস্ট, ২০২২, ০২:০৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিএনপি কোনো জনকল্যাণমুখী আন্দোলনে নেমে জুলুমের শিকার হলে তাদের পাশে থাকা উচিত

পারভেজ আলম

পারভেজ আলম: ভোলা জেলা ছাত্রদল সভাপতি নুরে আলমও শহীদ হইলেন। তেল গ্যাসের মূল্যবৃদ্ধি ও বিদ্যুতের সংকটের প্রতিবাদ মিছিল করতে নেমে এই নিয়ে বিএনপির দুইজন শাহাদাত বরণ করলেন। আবদুর রহিম ও নুরে আলম; এই দুই শহীদের নাম আমাদের বিশেষভাবে স্মরণে রাখতে হবে। 

যেহেতু আমাদের সিভিল সোসাইটিতে বিএনপির হেজিমনি তেমন নাই, সেহেতু বাংলাদেশের মধ্যবিত্ত প্রগতিশীল সমাজের এ ক্ষেত্রে এগিয়ে আসাটা জরুরি। বিএনপি কোনো জনকল্যাণমুখী আন্দোলন সংগ্রামে নেমে জুলুমের শিকার হইলে আমাদের উচিত তাদের পাশে থাকা। জনস্বার্থের আন্দোলনে বিএনপির পাশে থাকার মানে এই না যে আপনি তার সমর্থক হয়ে যাবেন। বরং আপনার স্বার্থের রাজনীতিতে যারা মেঠে থেকে জুলুমের শিকার হচ্ছেন, শহীদ হচ্ছেন; তাদের প্রতি আপনার দায়িত্বটা আপনি পালন করবেন, এইটুকুই। আর ব্যাপারটা খালি বিএনপির প্রতি দায়িত্ব পালনের ব্যাপারও না। বরং বাংলাদেশের জনগণের যেকোনো মুক্তি সংগ্রামে শাহাদাত বরণ করা প্রতিটা শহীদ পরিবার আপনার সহানুভূতি ও সহায়তা দাবি করে। 

আপনি যাদের বিপদ আপদে এগিয়ে যাবেন না; তাদের সাথে রাগ করার অধিকারও তো আপনার নাই। তাদের কাছে নিজের দাবিদাওয়া তুলে ধরা তো অনেক পরের কথা। নাগরিক হিসাবে বাংলাদেশের প্রতিটা রাজনৈতিক দলের উপরই আপনার হক আছে, তাদের কাছে দাবি জানানোর অধিকার আছে। তারা কখনো কখনো ক্ষমতার জাদুতে তা ভুলে গেলেও আপনার উচিত না তা ভুলে যাওয়া। ফেসবুক থেকে 

  • সর্বশেষ