শিরোনাম

প্রকাশিত : ০৬ জুলাই, ২০২২, ১২:৫০ রাত
আপডেট : ০৬ জুলাই, ২০২২, ১২:৫০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘ওরে ভাই, কার নিন্দা করো তুমি, মাথা করো নত, এ আমার এ তোমার পাপ’

আর রাজী

আর রাজী: ‘ওরে ভাই, কার নিন্দা করো তুমি/মাথা করো নত/এ আমার এ তোমার পাপ’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মামুন স্যারসহ আরও অনেকেই লিখেছেন, ‘ভর্তি পরীক্ষায় ঢাবির ক ইউনিটে ৮৯.৬১ শতাংশই ফেল’ এ ধরণের সংবাদ শিরোনামই প্রমান করে বাংলাদেশের সাংবাদিকতা পেশায় যারা আসেন তাদের ঘিলু কোথায় (স্যারের বানান অক্ষুন্ন রেখেই উদ্ধৃত করলাম)’।

ঢাবি ভর্তি পরীক্ষার ফলাফল সংক্রান্ত সংবাদের সূত্র ধরে ‘বাংলাদেশের সাংবাদিকতার মান নিয়ে' আরও কয়েক জনের ফেসবুক পোস্ট নজরে এলো। এ কথা যারা লিখেছেন তাঁরা যদি একটু তলিয়ে দেখতেন তাহলে জানতেন যে, এটি যদি ভুল হয়, আদৌ ভুল হয়, তাহলে সেই ভুলের উৎস ঢাকা বিশ্ববিদ্যালয় স্বয়ং। কারণ ঢাকা বিশ্ববিদ্যালয় যে ফলাফল দেয় সেখানেই পাস ও ফেল শব্দ দু’টি ব্যবহৃত হয়।  এই এসএমএস ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত নির্দেশিকাগুলোতে ‘পাস’ শব্দটি ব্যবহার করা হয়েছে। ভর্তিপরীক্ষায় পাস বা ফেল থাকতে পারে কি না বা আছে কিনা সেই আলোচনা অবশ্যই তোলা যেতে পারে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাগজপত্রে ‘পাস’ কথাটা রয়েছে। পাস থাকলে ফেলও থাকে। আমার বিশ্বাস, সাংবাদিকরা সে কারণেই ৯০ ভাগ পাস করেনি বা ফেল করেছেন- এ  জাতীয় শিরোনাম তৈরি করেন বা করেছেন। যাই হোক, আমার এই প্রসঙ্গের অবতারণার কারণ হচ্ছে, ‘সাংবাদিকতার মান কতো নেমেছে’ বা ‘সাংবাদিকদের ঘিলু কোথায় থাকে’Ñ এই জাতীয় ভাষ্যের দিকে সংশ্লিষ্ট ভাষ্যকারদের দৃষ্টি আকৃষ্ট করা। 

বন্ধুগণ, বাংলাদেশের আজ আর এমন কোনো পেশা নাই যে পেশার মান তলানিতে নয়। অজস্র নমুনা রয়েছে যার সাহায্যে দেখান যাবে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মান কতো নিচে নেমেছে, অজস্র নমুনা আছে যার সাহায্যে দেখান যাবে শির্ক্ষার্থীদের মান কতো নেমেছে। অজস্র নমুনা আছে যার সাহায্যে দেখান যাবে, ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং,  উকালতি, রাজনীতি, ব্যবসায় ইত্যাদি পেশার লোকদের মান কতো কতো নিচে নেমেছে বা তাদের অনেকের ঘিলু যথাস্থানে নাই।

কথা হচ্ছে, এই মান নেমে যাওয়াকে বা ঘিলু যথাস্থানে না থাকাকে যদি আমরা খারাপ বা অসুবিধাজনক বলে বিশ্বাস করি, তাহলে একে অপরের দিকে আঙুল না তুলে ঘুরে দাঁড়ানোর জন্য কী করা যেতে পারে সেই আলাপ বরং তোলা জরুরি। বল আপনার পায়ে, লাত্থি দিবেন কিনা সে সিদ্ধান্ত আপনার।

  • সর্বশেষ