শিরোনাম

প্রকাশিত : ০৫ জুলাই, ২০২২, ১২:১৯ রাত
আপডেট : ০৫ জুলাই, ২০২২, ১২:২২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শিক্ষার মানে পিছিয়ে থাকলে এগিয়ে যাওয়ার চিন্তা শুধু জ্ঞানপাপীরাই করতে পারে

খাজা নিজাম উদ্দিন

খাজা নিজাম উদ্দিন: রেমিট্যান্স আবারও কমছে। এবার বিশেষ দিকটা হলো ঈদের আগে কমেছে। যখন রেমিট্যান্স বাড়বে এই আশায় সবাই বসে ছিলাম এবং বসে আছি। রেমিট্যান্স ভবিষ্যতে আরও কমবে। গার্মেন্টসে লোকবলের সংকট আরও বাড়বে। এর অনেক কারণ আছে। একটা হলো তরুণদের সংখ্যা কমা শুরু করবে। তরুণদের একটা অংশ সুযোগ পেলেই দেশ ছেড়ে চলে যাচ্ছে। যারা দেশে ছেড়ে চলে যাচ্ছে তারা পাঠানোর চেয়ে এই দেশে থেকে ঘটিবাটি বিক্রি করে সব নিয়ে যাবে। কারণ একটা অংশ আনন্দ নিয়ে দেশ ছাড়ছে না, ত্যক্ত-বিরক্ত হয়ে দেশ ছাড়ছে। আরেকটি অংশ সস্তা শ্রমের কাজ করতে চাচ্ছে না। এর চেয়ে মোটর সাইকেল চালালেও আয় অনেক বেশি।  

অর্থনীতির নানা সম্ভাবনার হিসাব যারা করেছেন তারা অনেক কিছুই হিসাবে আনেননি। দুটো জায়গা হিসাব করলে বিপদ নাকি সম্ভাবনা বুঝা যাবে। কী পরিমাণ তরুণরা দেশ ছাড়ছে, তারা কী নিয়ে যাচ্ছে, তরুণদের সবচেয়ে ভালোরা যেমন চলে যাচ্ছে, আবার আরেকটা অংশ যাচ্ছে যাদের জন্য দেশে কর্মসংস্থানের কোনো ব্যবস্থা নাই। আর বিনিয়োগের কথা বললে বলতে হয়, ২০০৮ সালের পরে অন্তত পাবলিকের টাকায় বিশাল বিনিয়োগ করেছে, বিপুল ঋণের টাকা দেশে এসেছে, অনেকগুলো মেগা প্রজেক্ট শেষের দিকে। অথচ সবচেয়ে বিপদের কথা হলো। কর্মসংস্থানে তার প্রভাব কেউ বলতে পারছে না। কোথাও তথ্য পাচ্ছি না। শুধু অর্থমন্ত্রীর ভাষণ থেকে যা বুঝেছিলাম। কারণটা সরকার বুঝার চেষ্টা করছে। আবার বুঝতে বুঝতে আরও বেকারত্ব বাড়ছে, নির্বাচন চলে আসছে।

আর আমি সব সময়ে যা বলি, বহু বছর যাবত যা বলছি, তাহলো গাড়ি বানাতেই সময় দিচ্ছি, গাড়ির চালক আর ব্যবহারকারীদের দিকে এই রাষ্ট্র নজর কম দিয়েছে তার শতভাগ প্রমাণ আছে। তা হলো মানব সম্পদ আমরা বাড়াতে পারিনি এবং তার মূল কারণ ও আরেকটি প্রমাণ হলো শিক্ষার মানে আমরা ক্রমশ তলানীতে নামতে নামতে এখন একদম অতলে আছি দক্ষিণ  এশিয়ায়। শিক্ষার মানে পিছিয়ে থাকলে এগিয়ে যাওয়ার চিন্তাটা শুধু জ্ঞানপাপীরাই করতে পারে। ফেসবুক থেকে 

  • সর্বশেষ