শিরোনাম

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২২, ০১:৩৭ রাত
আপডেট : ০৪ জুলাই, ২০২২, ০১:৩৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘তোমরা জাহান্নামে যাও, তোমাদের ঠিকানা জাহান্নাম’!

মঞ্জুরে খোদা টরিক

মঞ্জুরে খোদা টরিক: ইউক্রেনের রাষ্ট্রদূত জার্মান বুদ্ধিজীবীদের বলেছেন, ‘তোমরা জাহান্নামে যাও, তোমাদের ঠিকানা জাহান্নাম’! কেন এ কথা বলেছেন? কারণ জার্মানির ২১ খ্যাতিমান  শিক্ষাবিদ, দার্শনিক, সাংবাদিক, শিল্পী এবং প্রাক্তন কূটনীতিক আলোচনার মাধ্যমে ইউক্রেন যুদ্ধের অবসান ঘটাতে পশ্চিমা শক্তি ও ইউক্রেনের রাষ্ট্রপতি জেলেনেস্ক্রির প্রতি আহ্বান জানিয়েছে। আর পশ্চিমাদের ইউক্রেনে অস্ত্র সরবরাহ বন্ধ করার আহ্বান জানিয়েছেন। জার্মানির ডাই জেইট পত্রিকায় প্রকাশিত বুদ্ধিজীবীদের সেই খোলা চিঠি শিরোনাম ছিলো ‘এখনই যুদ্ধবিরতি’! 

যে জার্মানিতে কয়েক লক্ষ ইউক্রেনীয়কে আশ্রয় দিয়েছেন। তাদের বসিয়ে বসিয়ে খাওয়াচ্ছেন। প্রতিমাসে তাদের হাতে অর্থ তুলে দিচ্ছেন। ইউক্রেনকে বিলিয়ন বিলিয়ন ডলার অস্ত্র ও অর্থ সহযোগিতা করছেন। নিজেদের অর্থনীতির ক্ষতি করে রাশিয়ার গ্যাস-খাদ্য-পণ্য আমদানি ও ব্যবস্যা-বাণিজ্য বন্ধ করেছেন, সেই তাদেরই গালমন্দ।

বিশ্বের অন্যতম সামরিক শক্তি জার্মান বুদ্ধিজীবীদের একজন সাধারণ কূটনৈতিকের কতোটা ধৃষ্টতা থাকলে, কতোটা অকৃতজ্ঞ হলে এমন কথা বলতে পারে, তাই ভাবছি! এটাই জার্মান ও পশ্চিমা সাহায্যে টিকে থাকা নব্যনাজিদের আসল ভাষা ও চরিত্র। কোনো বক্তব্যের সঙ্গে দ্বিমত থাকতেই পারে তা প্রকাশেরও একটা শোভন ভাষা আছে, কিন্তু এভাবে বুদ্ধিজীবীদের অপমান বিশাল ধৃষ্টতা! ইউক্রেনের এই দূতকে জার্মান থেকে বহিষ্কার করা উচিত। (সূত্র আরটি)।  লেখক ও গবেষখ

  • সর্বশেষ
  • জনপ্রিয়