শিরোনাম

প্রকাশিত : ০৪ জুলাই, ২০২২, ০১:৩১ রাত
আপডেট : ০৪ জুলাই, ২০২২, ০১:৩১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

‘বেশ্যার দালালেরা গ্রিক ট্র্যাজেডি লেখে না কেন’?

আফসান চৌধুরী

আফসান চৌধুরী: [২] জায়েদ আমাদের সঙ্গে গবেষণা করছে ১৫ বছরের বেশি। গ্রাম নিয়ে পদ্ধতিগত  সঠিকভাবে সে অনেক কাজ করেছে সেই ১৫ বছর আগে থেকে। কুষ্টিয়ার উল্লেখ আমাদের কাজে অনেক কারণ ওই এলাকার ওপর জায়েদের দখল, তার নিজের বাড়ি। এখন সে তিতুমীর কলেজের মাস্টার, আশা করি নতুন গবেষকরা আসবে ওর হাত ধরে আমার কাছে। আগামী ১২ মাস জান দিয়ে কাজ করার ইচ্ছা আছে।  

[৩] জায়েদের যে অন্য বিষয় তেমন আগ্রহ আছে জানা ছিলো না। ওর সাথে ১৯৭১-এর ইতিহাসের কথাই হয়। সেই জায়েদ বলে, ‘আপনি’ বেশ্যার দালালের মতো আরো নভেল লেখেন না কেন’? কথা শুনে আমি খুশি হবো না ভ্যাবাচেকা খাবো বুঝতে পারিনি। ‘তুমি আমার লেখা পড়েছো’? ‘জী স্যার। ও এ ধরনের লেখা  তো কেউ লেখে না। একেবারে সবার থেকে আলাদা ও চমকে দেয়...’। থাক,  আর বলার দরকার নাই, আর দরকার নাই, যা বলেছো যথেষ্ট। তুমি যে পড়বে ভাবিনি র অনেক স্নেহ, অনেক ধন্যবাদ। 

[৪] তাহলে ৫ জন পাঠক পাওয়া গেলো। খায়রুল ইসলাম ভাই, সঞ্জয় ঘোষ যে সৃজনের ভাগীদের, সমকাল অফিসের আর এক তরুণ, জায়েদ আর প্রুফ রিডার যে পড়ে হেসেছে অনেকক্ষণ ও যেটা কিনা শ্রেষ্ঠ প্রক্রিয়া। ৫ জন পড়বে ভাবিনি, আর ৫ জন হলে দফা গয়া।  আনন্দে মারাও যেতে পারি। ধন্যবাদ জায়েদ। বাকিরা বিশেষ করে খায়রুল ভাই যিনি পাঠ করার পর লেখা নিয়ে আলাপ করতে চেয়েছিলেন। (লেখাটা গত ঈদ সংখ্যায় সমকালে ছাপা হয়)। লেখক, গবেষক ও রাজনৈতিক বিশ্লেষক

  • সর্বশেষ