শিরোনাম
◈ লঞ্চের ভাড়া পুনর্নির্ধারণে বৈঠক আজ ◈ জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে জাতীয় পার্টির দুইদিনের কর্মসূচি ◈ সদরঘাটে দুই লঞ্চের চাপায় পড়ে ট্রলারযাত্রী নিহত ◈ বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ ◈ রাজধানীর শাহবাগে আন্দোলনকারীদের ওপর পুলিশের হামলা, আহত ২০ (ভিডিও) ◈ রাজধানীতে পুলিশের গাড়ি ভাঙচুরের মামলায় জামায়াতের ৬ কর্মী গ্রেপ্তার ◈ হজে গিয়ে ভিক্ষা: অবশেষে জামিন পেলেন মতিয়ার ◈ মাঝিপাড়া হিন্দুপল্লীতে অগ্নিসংযোগের ঘটনায় ৫১ আসামি কারাগারে ◈ পরিবারের ৪ জনই ভুয়া চিকিৎসক, করেন জটিল রোগের চিকিৎসা ◈ চলন্ত বাসে ডাকাতি-ধর্ষণ, মূল পরিকল্পনাকারীসহ গ্রেপ্তার ১০

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২২, ০২:১৮ রাত
আপডেট : ০৩ জুলাই, ২০২২, ০২:১৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জন্মদিন উদযাপনে ক্রমবিবর্তন  

সোনারং তরুছায়া’র আলী যাকের চত্বরে গাছের চারা গ্রহনকারী বৃক্ষপ্রেমী ছাত্রছাত্রীদের একাংশ

আনোয়ার হক: আমাদের শৈশবকালে গ্রামাঞ্চলে ঘটা করে জন্মদিন পালনের প্রচলন তেমন একটা ছিল না। স্বচ্ছল পরিবারে ভাল খাওয়া দাওয়ার আয়োজন আর নতুন কাপড় চোপড় কিনে দেয়ার রেওয়াজ ছিল। সেই সাথে মসজিদের ঈমাম মোয়াজ্জেমকে দাওয়াত দিয়ে মিলাদ আর দোয়া করানো হতো। জন্মদিনের কেক বলতে কিছু চিনতামই না আমরা। 

পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের কিছু সহপাঠী, সিনিয়র, জুনিয়র বন্ধু বান্ধব জন্মদিনে ফুল/ছোটখাটো উপহার দিয়ে শুভেচ্ছা জানানো শুরু করলো। কর্মজীবনে প্রবেশের পর পর্যায়ক্রমে পাল্লা দিয়ে জন্মদিনে শুভেচ্ছা আর উপহার পাঠানো শুরু করলো ব্যাংক, বীমা, আর্থিক প্রতিষ্ঠান, হাউজিং ডেভেলপমেন্ট কোম্পানি, দেশি বিদেশি সাপ্লায়ার, প্রিন্সিপাল, এজেন্ট, বায়ার, ক্লায়েন্ট, কাস্টমার আর পেশা সংশ্লিষ্ট সংগঠনগুলো। যে দুই তিনটি বেসরকারি হসপিটালে নিয়মিত/অনিয়মিত যাতায়াত আছে তারাও জন্মদিনে শুভেচ্ছা বার্তা পাঠায়। এভাবেই দিন দিন নিজের জন্মদিন নিজের কাছেই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে শুরু করে!

বর্তমানে সব কিছুকে ছাপিয়ে শীর্ষ অবস্থানে আছে ফেসবুক, ফেসবুক বন্ধুরা আর গ্রুপ মেম্বাররা! 
আমি সকলের প্রতি কৃতজ্ঞ। সবাইকে ধন্যবাদ।

এবারের জন্মদিনটি সবিশেষ তাৎপর্যমন্ডিত করে তুলেছেন কাজী হাসান, নির্বাহী পরিচালক, সোনারং তরুছায়া।

২০ জুন এই ব্যতিক্রমী ইভেন্টটি অফার করেন তিনি। আমি নির্দ্বিধায় তাৎক্ষণিক সানন্দে লুফে নিলাম সুযোগটি। সে অনুযায়ী চারা সংগ্রহ থেকে শুরু করে দুইদিনব্যাপী বিতরণ পর্যন্ত সবই হলো তাঁরই সক্রিয় তত্বাবধানে। আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি এমন একটি সুযোগ করে দেয়ার জন্য।  

  • সর্বশেষ