শিরোনাম
◈ গাজীপুরে হিটস্ট্রোকে একজনের মৃত্যু  ◈ বিশৃঙ্খলার পথ এড়াতে শিশুদের মধ্যে খেলাধুলার আগ্রহ সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রী ◈ তাপপ্রবাহের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা ◈ সোনার দাম কমেছে ভরিতে ৮৪০ টাকা ◈ ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮: যাত্রী কল্যাণ সমিতি ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে বিটিআরসিতে তালিকা পাঠানো হচ্ছে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ◈ পাবনায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু ◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল ◈ বেনজীর আহমেদের চ্যালেঞ্জ: কেউ দুর্নীতি প্রমাণ করতে পারলে তাকে সেই সম্পত্তি দিয়ে দেবো (ভিডিও)

প্রকাশিত : ২৫ মে, ২০২৩, ০৭:২৪ বিকাল
আপডেট : ২৫ মে, ২০২৩, ০৭:২৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

টার্মিনালটি চালু হলে লিটারপ্রতি ৬ থেকে ৭ টাকা  কমে বছরে সাশ্রয় হবে ৮০০ কোটি টাকা

সমুদ্রের তলদেশ দিয়ে নির্মিত সিঙ্গেল পয়েন্ট মুরিং টার্মিনাল সেপ্টেম্বরে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

মনজুর এ আজিজ: সমুদ্রের তলদেশ দিয়ে পাইপ লাইনের মাধ্যমে বিদেশ থেকে জ্বালানি তেল আমদানি করতে নির্মিত হচ্ছে সিঙ্গেল পয়েন্ট মুরিং টার্মিনাল। এর মাধ্যমে পরিশোধিত ও অপরিশোধিত উভয় প্রকার তেল আনা হবে। আগামী সেপ্টেম্বরে এটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিকে ডলার সংকটে আমদানি করা জ্বালানির মূল্য পরিশোধে হিমশিম খাচ্ছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন-বিপিসি। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য। তবে টার্মিনালটি চালু হলে লিটারপ্রতি ৬ থেকে ৭ টাকা কম মূল্যে বছরে প্রায় ৮০০ কোটি টাকা সাশ্রয় হবে। তাতে মূল্য পরিশোধে অনেকটায় এগিয়ে যাওয়া যাবে বলে মনে করছেন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এবিএম আজাদ। 

বিপিসি সূত্র বলছে, ২০১৫ সালে এ প্রকল্প হাতে নেয় দেশের একমাত্র তেল পরিশোধনাগার ইস্টার্ন রিফাইনারি লিমিটেড। এই মুরিং টার্মিনালের দুটি পাইপলাইন রয়েছে। প্রকল্পটি নির্মাণে মোট ব্যয় হয়েছে ৭ হাজার ১২৪ কোটি টাকা। এতে চীন সরকার ঋণ সহায়তা দিচ্ছে ৪ হাজার ৬৮৮ কোটি টাকা। এছাড়া বিপিসি ১ হাজার ৮৩৫ কোটি টাকা এবং বাংলাদেশ সরকার দিচ্ছে ৬০১ কোটি টাকা। চীনের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান এটি নির্মাণ করছে। আগামী ২৫ জুন টার্মিনালটিতে অয়েল ফিলিং করা হবে। আর সেপ্টেম্বরে এটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, বর্তমান ব্যবস্থায় প্রথমে মাদার ভ্যাসেল থেকে তেল লাইটারেজ করা হয়। এরপর সেগুলো ডিপোতে এনে খালাস করা হয়। লাইটার জাহাজে ইস্টার্ন রিফাইনারিতে তেল আনতে ১০ থেকে ১২ দিন সময় লাগে। প্রকল্পটি চালু হলে আর লাইটার জাহাজের প্রয়োজন হবে না। মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে একটি মাদার ভ্যাসেলের তেল ডিপোতে নিয়ে আসা সম্ভব হবে। এতে বছরে ৮০০ কোটি টাকা সাশ্রয় হবে।

সরকারের মেগা প্রকল্পর মধ্যেই রয়েছে সিঙ্গেল পয়েন্ট মুরিং টার্মিনাল। বিপিসি দুটি মেগা প্রকল্প নিয়ে এগোলোও একটি বাস্তবায়ন করতে পেরেছে। ইস্টার্ন রিফাইনারি (ইআরএল) ৩০ লাখ মেট্রিক টনের আরও একটি ইউনিট বানাতে চাইলেও তা আলোর মুখ দেখেনি।

ইআরএল তাদের দ্বিতীয় ইউনিট নির্মাণ করতে পারলে দেশে তেল পরিশোধন করার ক্ষমতা আরও বাড়ানো সম্ভব হতো। সেক্ষেত্রে সিঙ্গেল পয়েন্ট মুরিং টার্মিনাল আরও কার্যকর হতো।

ইআরএল সূত্র বলছে, বছরে আরও ৩০ লাখ মেট্রিক টন ক্ষমতা বাড়ানো গেলে জ্বালানি তেলে আরো ৫/৬ টাকা সাশ্রয় করা সম্ভব হতো। এতে বছরে প্রায় ৮০০-৯০০ কোটি টাকা সাশ্রয় হবে।

এদিকে ইউক্রেন যুদ্ধের পর থেকে দেশের ডলারের রিজার্ভ ৩০ বিলিয়নে দাঁড়িয়েছে। যা গেলো সাত বছরে সর্বনিম্ন। এতে আশঙ্কাজনকভাবে কমেছে জ্বালানি মজুদ। বেশ কয়েকটি জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছে, অন্তত ৩০ কোটি মার্কিন ডলার দেনা জমেছে। এতে সরবরাহ কমিয়ে দিয়েছে বেশিরভাগ কোম্পানি। পাশাপাশি জ্বালানি দেয়া বন্ধ করার হুমকিও দিয়েছে কয়েকটি প্রতিষ্ঠান। এ অবস্থায় সরকারের কাছে ভারতের বকেয়া অর্থ ডলারের পরিবর্তে রুপিতে দেয়ার অনুমতি চেয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন।

গত ৯ মে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) একটি চিঠিতে জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়কে লিখেছে, অভ্যন্তরীণ বাজারে ডলারের ঘাটতির কারণে এবং কেন্দ্রীয় ব্যাংক ডলারের চাহিদা মেটাতে না পারার কারণে, বাণিজ্যিক ব্যাংকগুলো সময়মতো আমদানির জন্য অর্থ পরিশোধ করতে পারছে না।

এ প্রসঙ্গে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) চেয়ারম্যান এবিএম আজাদ জানান, সিঙ্গেল পয়েন্ট মুরিং টার্মিনালের নির্মাণ কাজ প্রায় শেষ। খুব শিগগিরই এটি চালু হবে। টার্মিনালটি চালু হলে লিটারপ্রতি ৬ থেকে ৭ টাকা সাশ্রয় হবে। এতে বছরে প্রায় ৮০০ কোটি টাকা সাশ্রয় হবে। তাতে মূল্য পরিশোধে অনেকটায় এগিয়ে যাওয়া যাবে বলে মনে করছেন বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) চেয়ারম্যান এবিএম আজাদ।  সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

এমএএ/এসএইচবি/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়