শিরোনাম
◈ বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বাস ঢু‌কে প্রকৌশলী নিহত ◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন ◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও) ◈ ভেটোর তীব্র নিন্দা,মার্কিন নীতি আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লংঘন : ফিলিস্তিন ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের

প্রকাশিত : ২৫ মে, ২০২৩, ১২:০১ রাত
আপডেট : ২৫ মে, ২০২৩, ০১:৩৪ দুপুর

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতি

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনে বাধা দিলে যুক্তরাষ্ট্রের ভিসা মিলবে না

অ্যান্থনি ব্লিংকেন

সালেহ্ বিপ্লব: সালেহ্ বিপ্লব: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বুধবার রাতে এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে উৎসাহিত করার লক্ষ্যে আমরা নতুন ভিসা নীতি ঘোষণা করছি। দেশটিতে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে অবমূল্যায়নকারী ব্যক্তি এবং তার পরিবারের সদস্যদের ভিসা প্রদানের ওপর আমরা কড়াকড়ি আরোপ করতে পারবো। 

ইউএস স্টেট ডিপার্টমেন্টের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে ব্লিংকেন বলেন, এই তালিকায় থাকবেন সাবেক ও বর্তমান কর্মকর্তা, সরকার ও বিরোধী দলের সদস্য, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিচার বিভাগ এবং নিরাপত্তা বাহিনীর সদস্য। 

নতুন এ ভিসা নীতির ব্যাপারে গত ৩ মে বাংলাদেশ সরকারকে অবহিত করা হয়েছে বলে ব্লিংকেন জানিয়েছেন। 

সুষ্ঠু নির্বাচনে প্রতিবন্ধকতা সৃষ্টির ব্যাখ্যা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। ভোট কারচুপি, ভোটারদের ভীতি প্রদর্শন, শান্তিপূর্ণ সমাবেশে বাধা দিতে সন্ত্রাসী কার্যকলাপ এবং ব্যক্তি, দল কিংবা গণমাধ্যমকে তাদের বক্তব্য প্রচারে বাধাদান। এই কাজগুলোকে অবাধ নির্বাচনের পথে বাধা সৃষ্টিকারী হিসেবে দেখা হবে। 

ব্লিংকেন বলেন, ভোটার, রাজনৈতিক দল, সরকার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সুশীল সমাজ এবং গণমাধ্যম- সবার দায়িত্ব সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করা। বাংলাদেশে গণতন্ত্রকে এগিয়ে নিতে আমরা নতুন ভিসা নীতি ঘোষণা করলাম। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়