শিরোনাম
◈ ফরিদপুরে বাস-পিকআপ মুখোমুখি সংঘর্ষ, নিহত ১২  ◈ ইরানের হামলার জবাব দেবে ইসরায়েল: সেনাপ্রধান ◈ সৌদিতে কোরবানি ঈদের সম্ভাব্য তারিখ ঘোষণা ◈ শ্রম আইন লঙ্ঘনের সাজাপ্রাপ্ত মামলায় স্থায়ী জামিন চাইবেন ড. ইউনূস ◈ ছুটি শেষে ঢাকায় ফিরছে কর্মজীবী মানুষ ◈ স্বাস্থ্যখাতে নতুন অশনি সংকেত অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স: স্বাস্থ্যমন্ত্রী  ◈ কৃষি খাতে ১০ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যে তিন  বছরে সাড়ে ৩৮ হাজার কোটি টাকা বরাদ্দ ◈ বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬.১ শতাংশ: এডিবি ◈ বাংলাদেশে পালিয়ে এসেছে বিজিপির ১৪ সদস্য ◈ ৬০ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলার তালিকা প্রকাশ করুন: মির্জা ফখরুলকে ওবায়দুল কাদের

প্রকাশিত : ২৫ মে, ২০২৩, ১২:০১ রাত
আপডেট : ২৫ মে, ২০২৩, ০১:৩৪ দুপুর

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতি

বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনে বাধা দিলে যুক্তরাষ্ট্রের ভিসা মিলবে না

অ্যান্থনি ব্লিংকেন

সালেহ্ বিপ্লব: সালেহ্ বিপ্লব: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেন বুধবার রাতে এক বিবৃতিতে এ কথা জানিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনকে উৎসাহিত করার লক্ষ্যে আমরা নতুন ভিসা নীতি ঘোষণা করছি। দেশটিতে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে অবমূল্যায়নকারী ব্যক্তি এবং তার পরিবারের সদস্যদের ভিসা প্রদানের ওপর আমরা কড়াকড়ি আরোপ করতে পারবো। 

ইউএস স্টেট ডিপার্টমেন্টের ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে ব্লিংকেন বলেন, এই তালিকায় থাকবেন সাবেক ও বর্তমান কর্মকর্তা, সরকার ও বিরোধী দলের সদস্য, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিচার বিভাগ এবং নিরাপত্তা বাহিনীর সদস্য। 

নতুন এ ভিসা নীতির ব্যাপারে গত ৩ মে বাংলাদেশ সরকারকে অবহিত করা হয়েছে বলে ব্লিংকেন জানিয়েছেন। 

সুষ্ঠু নির্বাচনে প্রতিবন্ধকতা সৃষ্টির ব্যাখ্যা দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। ভোট কারচুপি, ভোটারদের ভীতি প্রদর্শন, শান্তিপূর্ণ সমাবেশে বাধা দিতে সন্ত্রাসী কার্যকলাপ এবং ব্যক্তি, দল কিংবা গণমাধ্যমকে তাদের বক্তব্য প্রচারে বাধাদান। এই কাজগুলোকে অবাধ নির্বাচনের পথে বাধা সৃষ্টিকারী হিসেবে দেখা হবে। 

ব্লিংকেন বলেন, ভোটার, রাজনৈতিক দল, সরকার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সুশীল সমাজ এবং গণমাধ্যম- সবার দায়িত্ব সুষ্ঠু নির্বাচন নিশ্চিত করা। বাংলাদেশে গণতন্ত্রকে এগিয়ে নিতে আমরা নতুন ভিসা নীতি ঘোষণা করলাম। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়