শিরোনাম

প্রকাশিত : ২৫ মে, ২০২২, ০৮:৪৩ রাত
আপডেট : ২৫ মে, ২০২২, ০৮:৪৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিশ্বের পরিবর্তিত ভূরাজনৈতিক প্রেক্ষাপট মানবপাচার প্রতিরোধে ঝুঁকি

তাপসী রাবেয়া: [২] জলবায়ু পরিবর্তন মানবপাচার ও অনিয়মিত অভিবাসনের কারণ ছিল। এর সঙ্গে যুক্ত হয়েছে করোনা মহামারি। আর বর্তমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিষয়টিকে আরও জটিল করে তুলেছে। মানবপাচার নিয়ে এক সেমিনারে এমন মন্তব্য করেছেন বক্তারা। 

[৩] বুধবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) মানবপাচার প্রতিরোধ নিয়ে ‘প্রোমটিং মাল্টিলেটারাল কোঅপারেশন টু প্রিভেন্ট হিউম্যান ট্রাফিকিং অ্যান্ড মাইগ্রেন্ট স্মাগ্লিং’ শীর্ষক সেমিনারের আয়োজন করে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। 

[৪] বক্তারা বলেন, মানবপাচার বা অনিয়মিত অভিবাসন প্রতিরোধ কোন একক দেশের বিষয় নয়। প্রতিরোধ করতে দেশগুলোকে একে অপরকে সহযোগিতা করতে হবে। তবে যেভাবে ভূরাজনৈতিক পরিস্থিতির পরিবর্তন হয়েছে এবং হচ্ছে, তা মানবপাচার প্রতিরোধকে ঝুঁকিতে ফেলেছে। মিয়ানমারের রোহিঙ্গা সংকটের পাশাপাশি সেনাবাহিনীর ক্ষমতা গ্রহণ, আফগানিস্তানের পরিবর্তন, শ্রীলঙ্কার পরিবর্তিত পরিস্থিতির পাশাপাশি যুক্ত হয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। যা মানবপাচার প্রতিরোধে দেশগুলোর সহযোগিতার পথকে বাধাগ্রস্ত করছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়