শিরোনাম
◈ মধ্যরাতে গ্রেফতার ব্যারিস্টার সুমন (ভিডিও) ◈ অক্টোবরেও ঊর্ধ্বমুখী  রেমিট্যান্সের গতি ◈ বাতিল হতে যাচ্ছে বাংলাদেশ-ভারত গ্যাস পাইপলাইন নির্মাণ প্রকল্প  ◈ বঙ্গোপসাগরে সুস্পষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে ◈ ‘আমি কোন দলকে নিষিদ্ধ করার পক্ষে নিই’: (ভিডিও) ◈ ফিল্মি স্টাইলে প্রকাশ্যে গুলি করে ছাত্রলীগ কর্মীকে হত্যা (ভিডিও) ◈ অন্তর্বর্তী সরকারের বৈধতা প্রশ্নে যা বলেছিলেন সুপ্রিম কোর্ট ◈ রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল (ভিডিও) ◈ শেখ হাসিনার পদত্যাগপত্র নিয়ে রাষ্ট্রপতি অসত্য বলেননি: মানবজমিন সম্পাদক (ভিডিও) ◈ দিল্লি থেকে মীরাটের সেনানিবাসে শেখ হাসিনা?

প্রকাশিত : ৩১ মার্চ, ২০২৩, ০১:০১ রাত
আপডেট : ৩১ মার্চ, ২০২৩, ০৭:৪৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

সপ্তমবারের মতো বাড়ল হজ নিবন্ধনের সময়

ছবি: সংগৃহীত

জাফর খান: আবারও বাড়ানো হয়েছে হজ নিবন্ধনের সময়। এর মধ্য দিয়ে সপ্তম বারের মতো সময় বাড়ানো হলো। নতুন সময় অনুযায়ী আগামী ৫ এপ্রিল পর্যন্ত হজের নিবন্ধন চলবে।

বৃহস্পতিবার (৩০ মার্চ) ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে তথ্যটি জানিয়েছেন।

৩০ মার্চ পর্যন্ত সরকারি ও বেসরকারি পর্যায়ে হজে যাওয়ার জন্য মোট নিবন্ধন করেছেন  ১ লাখ ১৮ হাজার ১৬০ জন। হিসাবানুযায়ী আরো ৯ হাজার ৩৮ জন এখনও নিবন্ধন করতে পারবেন। 

এর আগে গত সোমবার ৬ষ্ঠ দফায় তিনদিন সময় বাড়িয়ে ৩০ মার্চ পর্যন্ত হজ নিবন্ধনের নতুন সময় ধার্য্য করা হয়েছিল। আর এই নতুন সময়ের মধ্যে যারা নিবন্ধন করবেন তারা পরিবর্তিত প্যাকেজের আওতায় ১১ হাজার ৭২৫ টাকা কমে নিবন্ধন করতে পারছেন। 

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব (ডিএস) আবুল কাসেম মোহাম্মদ শাহীন বলেন, সরকারি-বেসরকারি কোটা পুরোটাই পূরণ হয়ে যাবে। আর সব সময়ই বেসরকারি কোটা আগে পূরণ হয়। এরপর সরকারি কোটা পূরণ হয়। তাই এ নিয়ে মন্ত্রণালয় চিন্তিত নয়। 

সৌদি সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী ২০২৩ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজে যাওয়ার ব্যবস্থা রয়েছে। এদিকে বেসরকারিতে ফাঁকা রয়েছে ৩ হাজার ৯৬৮ জন। সরকারিতে বাংলাদেশের জন্য কোটা বরাদ্দ ১৫ হাজার। 

জানা গেছে, গত বৃহস্পতিবার (২২ মার্চ) বাংলাদেশসহ বিশ্বের সব দেশের হাজিদের জন্য মিনায় তাঁবুর খরচ (এ বি সি ডি ক্যাটাগরি) কমিয়ে ১১ হাজার ৭২৫ টাকা (৪১৩ সৌদি রিয়াল) নির্ধারণ করায় ইতোমধ্যে যারা নিবন্ধন করেছেন তাদের খাবারের টাকার সঙ্গে এই পরিমাণ টাকা ফেরত দেওয়া হবে। 

এদিকে খরচ কমানোর পর ছয়দিনে মোট নিবন্ধিতের সংখ্যা মাত্র ২ হাজার ২১ জন। পঞ্চম দফায় সময় বাড়ানোর পরেও কঙ্ক্ষিত সাড়া না মেলায় বাকি প্রায় ১০ হাজার হজযাত্রী পূরণ হবে কি না তা নিয়েও শঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

হজ অনুবিভাগের কর্মকর্তারা বলছেন, চলতি বছর বাংলাদেশ থেকে কতজন হজযাত্রী হজে অংশ নিতে পারবেন তা সৌদি সরকারকে জানানোর শেষ তারিখ আগামী ৯ মে। সেই হিসেবে এখনো হাতে আছে ১০ দিন। এর মধ্যে নির্ধারিত কোটা পূরণ হয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এমএএস

 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়