শিরোনাম
◈ গাজায় যুদ্ধবিরতি হলেও হিজবুল্লাহর বিরুদ্ধে হামলা বন্ধ হবে না:ইসরায়েল ◈ চার মাসের মধ্যেই প্রাথমিকে ১০ হাজার শিক্ষক নিয়োগ ◈ পিলখানা হত্যাকাণ্ডের দিবসটির গুরুত্ব বাড়াতে সরকার কার্যকর উদ্যোগ নেবেন, আশা জি এম কাদেরের ◈ সরকার সংবাদপত্রের স্বাধীনতায় হস্তক্ষেপ করে না: আইনমন্ত্রী ◈ ফিলিস্তিনের বিপক্ষে অপতথ্য ছড়ানো প্রতিরোধে ডিজিটাল প্ল্যাটফর্ম তৈরি করতে হবে: তথ্য প্রতিমন্ত্রী ◈ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির তদন্ত প্রতিবেদন পেছাল ◈ গাজায় যুদ্ধ নয়, গণহত্যা চলছে ইসরায়েল: লুলা দা সিলভা ◈ গ্রামীণ টেলিকমসহ তার প্রতিষ্ঠানগুলোর লভ্যাংশ কাউকে দেয়া যায় না: ড. ইউনূস   ◈ মুখ খুলে মানুষ গণতন্ত্রের কথা বলতে পারছে না: ড. ইউনূস  ◈ স্বাস্থ্যসেবা বিকেন্দ্রীকরণ শুরু হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ২৮ মার্চ, ২০২৩, ০৯:৩০ রাত
আপডেট : ২৯ মার্চ, ২০২৩, ০২:৩২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

র‌্যাব হেফাজতে নারীর মৃত্যুতে ৫ এপ্রিল পরবর্তী শুনানি

শহীদুল ইসলাম: নওগাঁয় র‌্যাব হেফাজতে নারীর মৃত্যুর অভিযোগের তদন্ত চেয়ে করা রিটের পরবর্তী শুনানি আগামী ৫ এপ্রিল ধার্য করা হয়েছে। শুনানিতে র‌্যাবের গ্রেফতার ও হেফাজতে নেওয়ার এখতিয়ার সম্পর্কিত আইনি দিক এবং ওইদিন ভুক্তভোগী নারীর এখতিয়ার সম্পর্কিত দিক দেখবেন  হাইকোর্ট। 

মঙ্গলবার (২৮ মার্চ) হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ দিন নির্ধারণ করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনোজ কুমার ভৌমিক। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন। তার সঙ্গে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) মোরসেদ, ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস, সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম। জাগো নিউজ

মঙ্গলবার শুনানিতে আদালত রাষ্ট্রপক্ষের আইনজীবীর কাছে জানতে চান, কারো অভিযোগের ভিত্তিতে মামলা ছাড়া র‌্যাব কাউকে গ্রেফতার করতে পারে কি না? ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কাউকে গ্রেফতারের এখতিয়ার র‌্যাবের আছে কি না! একই সঙ্গে আটকের পর থেকে সুলতানা জেসমিনকে থানা অথবা কার্যালয়ে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল কি না এবং হাসপাতালে নিয়ে যাওয়ার আগ পর্যন্ত সময়ে র‌্যাব আইনগত পদ্ধতিতে জিজ্ঞাসা করেছে কি না, তাও জানতে চেয়েছেন আদালত।

এছাড়া সুলতানা জেসমিনের মৃত্যুর কারণ সংক্রান্ত তথ্য ময়নাতদন্তের প্রতিবেদনে আদালতকে জানাতে বলা হয়েছে। আগামী ৫ এপ্রিলের মধ্যে রাষ্ট্রপক্ষকে এ সংক্রান্ত আইন, নথি ও সুলতানা জেসমিনের ময়নাতদন্তের প্রতিবেদন দাখিল করতে হবে। ওইদিন এ বিষয়ে পরবর্তী শুনানি হবে।

শুনানিতে রিটকারী আইনজীবী র‌্যাব হেফাজতে নওগাঁর ওই নারীর মৃত্যুর ঘটনায় হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে তদন্তের নির্দেশনা চেয়ে রিট আবেদন করেন। একই সঙ্গে ওই ঘটনায় মামলা না হওয়ার বিষয়টি তুলে ধরে পদক্ষেপ চান।

এ সময় রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল বলেন, যথাযথ প্রক্রিয়া অনুযায়ী ওই নারীকে গ্রেফতার করা হয়। এরপর তিনি অসুস্থ হলে হাসপাতালে মারা যান। এ বিষয়ে আগামী বুধবার ময়নাতদন্তের প্রতিবেদন আদালতে দাখিল করা হবে বলে জানান।

একপর্যায়ে হাইকোর্ট রাষ্ট্রপক্ষের আইনজীবীকে বলেন, আমরা ভুক্তভোগী নারীর সুরতহাল রিপোর্ট ও পোস্টমর্টেম রিপোর্ট দেখবো, সেটা আগামীকাল নিয়ে আসবেন। আর ওই নারীকে গ্রেফতার ও হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদে কোন কোন কর্মকর্তা ছিলেন তাদের সবার নাম-পরিচয় আদালতে দাখিল করবেন। আমরা দেখতে চাচ্ছি এ ঘটনার সঙ্গে আইনের কোনো গাফিলতি আছে কি না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়