শিরোনাম
◈ শান্তি-শৃঙ্খলা ফেরাতে আইনশৃঙ্খলা  বাহিনীকে কঠোর নির্দেশ প্রধানমন্ত্রীর ◈ সরকার আলোচনার কোনো পরিস্থিতি রাখেনি, কর্মসূচী অব্যাহত রাখার ঘোষণা: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ◈ বিটিভিতে হামলা-আগুন, সম্প্রচার বন্ধ ◈ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ◈ আমরা ধৈর্যের পরীক্ষা দিচ্ছি, এটা দুর্বলতা নয়: ডিবিপ্রধান ◈ নরসিংদীতে গুলিতে নবম শ্রেণীর শিক্ষার্থীর মৃত্যু, আহত শতাধিক ◈ চট্টগ্রামে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে গুলিবিদ্ধ ২ ◈ নেত্রকোনায় ইউএনও, অতিরিক্ত পুলিশ সুপারসহ আহত অর্ধশত, ৭ আন্দোলনকারী গুলিবিদ্ধ ◈ শান্তিপূর্ণ সমাধানের দিকে এগোতে চায় সরকার: তথ্য প্রতিমন্ত্রী ◈ শিক্ষার্থীদের পরিবর্তে বিএনপি-জামাত আগুন-সন্ত্রাস নিয়ে মাঠে নেমেছে: ওবায়দুল কাদের   

প্রকাশিত : ২৮ মার্চ, ২০২৩, ০৭:৩৭ বিকাল
আপডেট : ২৮ মার্চ, ২০২৩, ০৭:৩৭ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জাতীয় জাদুঘরের গ্যালারির সংখ্যা বৃদ্ধির সুপারিশ 

মনিরুল ইসলাম: জাতীয় জাদুঘরে গ্যালারির সংখ্যা বৃদ্ধির সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এছাড়া রোজ গার্ডেনের তিনতলা আবাসিক ভবনকে ‘ঢাকা মহানগর জাদুঘর’ হিসেবে রূপান্তর কার্যক্রমের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

মঙ্গলবার একাদশ জাতীয় সংসদের সংস্কৃতি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৩তম এক বৈঠকে এই কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনাক্রমে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

কমিটির সভাপতি সিমিন হোসেনের (রিমি) সভাপতিত্বে কমিটির সদস্য মমতাজ বেগম, আসাদুজ্জামান নূর, সুবর্ণা মুস্তাফা ও শেরীফা কাদের বৈঠকে অংশগ্রহণ করেন।

জানা যায়, বৈঠকে রংপুরে বিভাগীয় জাদুঘর প্রতিষ্ঠা কার্যক্রমের অগ্রগতি- জাতীয় জাদুঘরের গ্যালারিতে অডিও গাইড ব্যবস্থা চালু এবং লাইট এন্ড সাউন্ড শো ব্যবস্থা চালুকরণের অগ্রগতি, ‘বাংলাদেশ প্রাকৃতিক ইতিহাস জাদুঘর’ নামক বিশেষায়িত আধুনিক জাদুঘর প্রতিষ্ঠার অগ্রগতি, ভ্রাম্যমান প্রদর্শনীর ব্যবস্থা চালুকরণের অগ্রগতি ও জাতীয় জাদুঘরের সবগুলো গ্যালারিকে ভার্চুয়াল গ্যালারিতে রূপান্তরের কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়। 

এছাড়া, বিগত সভার সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে কমিটিকে অবহিত করা হয়।

বৈঠকে বাংলাদেশ জাতীয় জাদুঘর এবং প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহামূল্যবান নির্দশনসমূহ চুরি, হারানো বা নাশকতার ঝুঁকি এড়ানোর লক্ষ্যে স্টোর, নিরাপত্তা চেকপোস্ট ইত্যাদি পদে আউটসোর্সিং জনবলের পরিবর্তে স্থায়ী পদে জনবল নিয়োগের জন্য প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করা হয়।

বৈঠকে দেশের প্রথিতযশা শিল্পীদের নিয়ে একটি কমিটি গঠনের লক্ষ্যে খসড়া কমিটি তৈরি করে আগামী সভায় উপস্থাপন এবং শিল্পকলা একাডেমির ঢাকায় কর্মরত সাতজন কালচারাল অফিসারকে দ্রুততম সময়ের মধ্যে ঢাকার বাইরে পদায়ন করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে এছাড়া, নীলফামারী জেলা সদরে অবস্থিত নীলকুঠি ভবনটি গেজেটভুক্তকরণ এবং কক্সবাজারে একটি ‘বাংলাদেশ প্রাকৃতিক ইতিহাস জাদুঘর’ নির্মাণের যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি থেকে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবসহ পরিবারের সদস্যবৃন্দ, মুক্তিযুদ্ধের ত্রিশ লাখ শহীদ, সম্ভ্রম হারানো মা-বোন, জাতীয় চার নেতা এবং ভাষা আন্দোলনে সকল শহীদদের রূহের মাগফিরাত কামনা করে তাঁদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়