শিরোনাম
◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী 

প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:৫৩ বিকাল
আপডেট : ০৮ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:৫৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সঙ্গে জেবিকের গভর্ণরের সৌজন্য সাক্ষাৎ

প্রতিমন্ত্রী নসরুল হামিদ-নবোমিৎসু হায়াসি

মনজুর এ আজিজ: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সচিবালয়ে জেবিক (জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কোঅপারেশন) এর গভর্ণর নবোমিৎসু হায়াসি সৌজন্য সাক্ষাৎ করেন। বুধবার সচিবালয়ে সাক্ষাৎকালে বিদ্যুৎ ও জ্বালানি খাতে অর্থায়ন বিষয়ক দ্বিপাক্ষিক আলোচনা হয়। 

প্রতিমন্ত্রী গভর্ণরকে স্বাগত জানিয়ে বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতের অব্যাহত উন্নয়নে বিপুল অর্থায়ন প্রয়োজন। জি-টু-জি ছাড়াও অর্থলগ্নীকারি প্রতিষ্ঠানসমূহকে উৎসাহিত করা হচ্ছে। জাপানীজ কোম্পানিগুলোর বাংলাদেশে কাজ করার আগ্রহ বাড়ছে। জেবিক চলমান ও আগত প্রকল্পসমূহে অর্থায়ন করতে পারে। এসময় প্রতিমন্ত্রী ঋণ প্রদানের ক্ষেত্রে গ্রেস পিরিয়ড রাখার বিষয়টি নিয়েও আলোচনা করেন। 

জেবিকের গভর্ণর বাংলাদেশের সাথে আরও সুসম্পর্ক স্থাপনের উপর গুরুত্ব দিয়ে বলেন, সহযোগিতা বাড়াতে ও পারস্পারিক স্বার্থ সংরক্ষণে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা প্রয়োজন। সার্বিকভাবে জ্বালানির ব্যবস্থাপনা উন্নয়নে সহযোগিতা বাড়াতে এই সমঝোতা স্মারক গুরুত্বপূর্ণ অবদান রাখবে। 

উল্লেখ্য বিবিয়ানা-৩৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট বিদ্যুৎ কেন্দ্রে জেবিক অর্থায়ন করেছে। গ্যাস মিটার প্রকল্পে অর্থায়ন কার্যক্রম এগিয়ে চলছে। আলোচনাকালে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার ও জেবিক-এর নয়া দিল্লি অফিসের চীপ রিপ্রেজেন্টেটিভ তোসিহিকো কুরিহারা উপস্থিত ছিলেন।

এমএএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়