শিরোনাম

প্রকাশিত : ০৪ ফেব্রুয়ারি, ২০২৩, ০৬:১১ বিকাল
আপডেট : ০৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:৩৬ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আদানি গ্রুপের সঙ্গে চুক্তি সংশোধন চায় বাংলাদেশ

আদানি গ্রুপ

কূটনৈতিক প্রতিবেদক: ভারতীয় জায়ান্ট আদানি গ্রুপের অঙ্গসংস্থা আদানি পাওয়ারের সঙ্গে ২০১৭ সালে স্বাক্ষরিত বিদ্যুৎ ক্রয় চুক্তি সংশোধনের কথা জনিয়েছে বাংলাদেশ। ওই চুক্তিতে গৌতম আদানির কোম্পানিটি কয়লার দাম অনেক বেশি চেয়েছিল। এ কারণে সেটি কমাতে তৎপর হয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)। 

ভারতীয় সংবাদ মাধ্যম দ্য ইকোনোমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ঝাড়খণ্ডের গোড্ডায় নির্মিত ১ হাজার ৬০০ মেগাওয়াট কয়লাভিত্তিক তাপবিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ আমদানির জন্য ২০১৭ সালে আদানি পাওয়ারের সঙ্গে চুক্তিবদ্ধ হয় বিপিডিবি। চুক্তি অনুযায়ী বিদ্যুৎকেন্দ্রটিতে ব্যবহৃত কয়লার দাম পরিশোধ করবে বাংলাদেশ। তবে বাংলাদেশি কর্তৃপক্ষ এখন মনে করছে, চুক্তিতে গৌতম আদানির কোম্পানি কয়লার দাম অনেক বেশি উল্লেখ করেছে।

ইউএনবির বরাদ দিয়ে দ্য ইকোনোমিক টাইমস জানায়, বিপিডিবি‘র এক কর্মকতা নাম না প্রকাশের শর্তে বলেন, কয়লার দাম বলা হয়েছিল প্রতি মেট্রিক টন ২৫০ ডলারে নিচে। কিন্তু সেখানে দাম ধরা হয়েছে ৪০০ ডলারের ওপরে। ওই কর্মকর্তা বলেন, আমরা চুক্তি পুনর্বিবেচনার জন্য ভারতীয় কোম্পানিটির সঙ্গে যোগাযোগ করেছি।

এদিকে, আদানি পাওয়ার-বাংলাদেশের মধ্যকার ওই চুক্তির সঙ্গে ভারত সরকারের কোনো সংশ্লিষ্টতা নেই এবং চুক্তি নিয়ে সাম্প্রতিক সমস্যাগুলো ভারত-বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না বলে জানিয়েছে ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার নয়া দিল্লিতে মন্ত্রণালয়টির মুখপাত্র অরিন্দম বাগচি সাংবাদিকদের সামনে এসব কথা বলেন।

টিআই/এসবি২

  • সর্বশেষ
  • জনপ্রিয়