শিরোনাম
◈ ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা বিলে জো বাইডেনের সাক্ষর  ◈ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রীর ◈ বাংলাদেশ ব্রাজিল থেকে ইথানল নিতে পারে, যা তেলের চেয়ে অনেক সস্তা: রাষ্ট্রদূত ◈ মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠালো বিজিবি ◈ উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির ৬৪ নেতাকে কারণ দর্শানোর নোটিশ ◈ বর্ধিত ভাড়ায় ট্রেনের আগাম টিকিট বিক্রি শুরু ◈ মন্ত্রী ও এমপিদের নিকটাত্মীয়রা প্রার্থিতা প্রত্যাহার না করলে সময়মতো ব্যবস্থা নেওয়া হবে: ওবায়দুল কাদের  ◈ লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে, চাপ পড়ছে গ্রামে ◈ বাংলাদেশে কাতারের বিনিয়োগ সম্প্রসারণের বিপুল সম্ভাবনা দেখছেন ব্যবসায়ীরা  ◈ হিট স্ট্রোকে রাজধানীতে রিকশা চালকের মৃত্যু

প্রকাশিত : ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:১০ রাত
আপডেট : ০৩ ফেব্রুয়ারি, ২০২৩, ০৩:৫৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

মার্চে গ্যাসের নতুন দাম কার্যকর

মনজুর এ আজিজ: বিদ্যুৎ উৎপাদন, শিল্প ও বাণিজ্যিক ব্যবহারে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত আপাতত কার্যকর না করে আরও কিছুটা সময় নেওয়ার পথে হাঁটছে সরকার। গত ১৮ জানুয়ারি জ্বালানি বিভাগের প্রজ্ঞাপনে শিল্প, বিদ্যুৎ উৎপাদন ও বাণিজ্যিক খাতে গ্যাসের দাম ইউনিট প্রতি সর্বোচ্চ ১৯ টাকা পর্যন্ত বাড়ানো হয়, যা দেশের ইতিহাসে সর্বোচ্চ। ১৭৮ শতাংশ দাম বাড়ানোর এ সিদ্ধান্ত ১ ফেব্রুয়ারি থেকে বাড়ানোর কথা বলা হয়েছিল প্রজ্ঞাপনে। তবে এ মাসে গ্যাসের নতুন দর কার্যকর হচ্ছে না গণমাধ্যমকে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

জানা গেছে, আন্তর্জাতিক খোলা বাজার থেকে নতুন করে এলএনজি আমদানির পর জাতীয় সঞ্চালন লাইনে যুক্ত করা সাপেক্ষে নতুন দর কার্যকরের বিষয়ে কাজ করছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। 
এদিকে প্রজ্ঞাপনের মাধ্যমে গত ১৮ জানুয়ারি গ্যাসের দাম সর্বোচ্চ ১৭৮ শতাংশ বাড়ানোর সিদ্ধান্তের পর ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইসহ অন্য সংগঠন এবং শিল্প উদোক্তারা এ নিয়ে সরকারের শীর্ষ পর্যায়ে বিবেচনার অনুরোধ জানায়। এ নিয়ে নীতি নির্ধারকদের সঙ্গে আলোচনার মধ্যে দাম বাড়ানোর সময় পিছিয়ে দেওয়াসহ নতুন এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে মন্ত্রণালয়। গত শুক্রবার বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের অনুষ্ঠানে এমন ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেছিলেন, প্রধানমন্ত্রী কার্যালয় থেকে চিন্তা করা হচ্ছে, গ্যাসের বর্ধিত মূল্য কার্যকরের ক্ষেত্রে মার্চ পর্যন্ত অপেক্ষা করতে। আমরা চেষ্টা করছি সেটা এপ্রিল পর্যন্ত নিয়ে নেওয়া যায় কি না। জ্বালানি বিভাগ থেকে এ বিষয়ে জানিয়ে দেওয়া হবে।

এ প্রসঙ্গে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, আন্তর্জাতিক বাজার থেকে এলএনজি এনে সঞ্চালন লাইনে মিক্স করার আগে দাম কার্যকর হোক সেটা মন্ত্রণালয়ও চায় না। সেক্ষেত্রে ফেব্রুয়ারি মাসে গ্যাসের নতুন দর কার্যকর হচ্ছে না।

বিদ্যুতের দাম বাড়ানোর এক সপ্তাহের মাথায় গ্যাসের দাম বাড়ানোর এ ঘোষণা আসে।
এর আগে ২০২২ সালের ৫ জুন পাইপলাইনে সরবরাহ করা প্রতি ঘনমিটার গ্যাসের পাইকারি দাম ৯ টাকা ৭০ পয়সা থেকে ২২ দশমিক ৭৮ শতাংশ বাড়িয়ে ১১ টাকা ৯১ পয়সা করা হয়। তখন বাসাবাড়িতে চুলার গ্যাসের দাম বাড়ানো হলেও সবশেষ দফায় বাসাবাড়ির ও সিএনজির দাম বাড়ানো হয়নি। সম্পাদনা: এল আর বাদল

এমএএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়