শিরোনাম
◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ ড. ইউনূসের পুরস্কার নিয়ে ভুলভ্রান্তি হতে পারে: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও

প্রকাশিত : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ০৮:০০ রাত
আপডেট : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ০৮:০০ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নিজে ভেজাল খাব না, অন্যকেও খেতে দেব না: খাদ্যমন্ত্রী

সাধন চন্দ্র মজুমদার

মনজুর এ আজিজ: খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, আমরা নিজে ভেজাল খাব না, অন্যকেও খেতে দেব না। অনেকে আছে, না বুঝে অনিরাপদ খাদ্য খাচ্ছে। অনেকে জ্ঞান ও সাহসের অভাবে চুপ করে থাকেন। এ সব জায়গায় প্রতিবাদ করতে হবে। নিজে ঠিক থাকতে হবে, পরিবার-সমাজকেও ঠিক রাখতে হবে। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সামাজিক আন্দোলনের পাশাপাশি প্রতিবাদী হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি। আগামী এক-দুই বছরের মধ্যে সরকার শতভাগ নিরাপদ খাদ্য নিশ্চিত করবে বলেও উল্লেখ করেন তিনি।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ‘জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষ্যে রাজধানীর বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) অডিটোরিয়ামে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নিজস্ব কলসেন্টার (১৬১৫৫) উদ্বোধন করেন।

খাদ্যমন্ত্রী বলেন, খাদ্য অনিরাপদ যেকোনো সময় হতে পারে। বাজার থেকে ভেজালমুক্ত খাবার এনে বাসার টেবিলেও তা অনিরাপদ হতে পারে। কিন্তু আমরা যদি ভোক্তাদের ঠকানোর উদ্দেশ্যে খাদ্যে ভেজাল মেশাই তাহলে আমরা জ্ঞানপাপী হয়ে যাই। নিজের জায়গা থেকে ঠিক থাকতে হবে।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু মানুষের আস্থা তৈরি করেছিলেন। তিনি অনেকগুলো ধাপ পেরিয়ে বাংলাদেশকে স্বাধীনতা এনে দিয়েছিলেন। যে জাতি এতগুলো ধাপ পেরিয়ে স্বাধীনতা অর্জন করতে পেরেছিল তারা আরেকবার নিরাপদ খাদ্য নিশ্চিত করতে পারবে না সেটা বিশ্বাস করা যাবে না। আমাদের কিছু সমস্যা আছে। যখন ভোজ্যতেলের দাম বিশ্বব্যাপী বেড়েছে এখন মানুষ সরিষা চাষ করছে। বাংলাদেশের মানুষ পারে না এমন কিছু নেই। 

খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন বলেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে সরকার তবে এটা খুবই চ্যালেঞ্জিং। এটা কেবল সরকারি সংস্থা বা কারো একার পক্ষে সম্ভব নয়। আমদানি রপ্তানি ঠেকানোর জন্য নয় দেশের মানুষের মৌলিক অধিকার রক্ষায় নিরাপদ খাদ্য বাস্তবায়ন করা জরুরি।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আন্তর্জাতিক নিরাপদ খাদ্য বিশেষজ্ঞ ও সাবেক কোডেক্স চেয়ারম্যান সনজয় দাভে এবং স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য (জনস্বাস্থ্য ও পুষ্টি) মঞ্জুর মোর্শেদ আহমেদ।

এমএএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়