শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু, মানতে হবে কিছু নির্দেশনা ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা

প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৯:৪৭ রাত
আপডেট : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৯:৪৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি টেস্ট মার্চের দ্বিতীয় সপ্তাহে: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

৪৫তম বিসিএসের প্রিলিমিনারি টেস্ট

মনিরুল ইসলাম: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জাতীয় সংসদে জানিয়েছেন, বিভিন্ন গ্রেডে বেসামরিক জনবলের মোট শূন্য পদের সংখ্যা ৩ লাখ ৫৮ হাজার ১২৫টি। তিনি জানান, আদালতে মামলা থাকায়, নিয়োগবিধি প্রণয়ন কার্যক্রম শেষ না হওয়ায় এবং পদোন্নতি যোগ্য প্রার্থী না পাওয়ায় কিছু শূন্য পদ পূরণ করা যায় না।

বুধবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এতথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা।

শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া উল্লেখ করে ফরহাদ হোসেন জানান, ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা চলমান রয়েছে। ৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ণ কার্যক্রম চলছে। ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষা গত ১১ জানুয়ারি শেষ হয়েছে। আর ৪৫ বিসিএসের প্রিলিমিনারি টেস্ট আগামী মার্চের দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হবে। ১০ থেকে ১৩ তম গ্রেডের (পূর্ববর্তী দ্বিতীয় শ্রেণি) জনবল নিয়োগ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে হয়ে থাকে। 

জনপ্রশাসন প্রতিমন্ত্রী দেওয়া তথ্যানুযায়ী, সরকারি চাকরির দ্বিতীয় গ্রেডে (অতিরিক্ত সচিব) ৯০৭ জন এবং ১৪তম গ্রেডে ৩৯ হাজার ৪৮৭ জন এবং ১৯তম গ্রেডে ৪৮৪ জন পদের অতিরিক্ত হিসেবে চাকরিতে আছেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়