শিরোনাম
◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে ◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক ◈ বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বাস ঢু‌কে প্রকৌশলী নিহত ◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন ◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও) ◈ ভেটোর তীব্র নিন্দা,মার্কিন নীতি আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লংঘন : ফিলিস্তিন

প্রকাশিত : ০১ ফেব্রুয়ারি, ২০২৩, ০৯:০৯ রাত
আপডেট : ০২ ফেব্রুয়ারি, ২০২৩, ০৪:১৮ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

দেশে গরুর ছেয়ে ছাগলের সংখ্যা বেশি

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম

মনিরুল ইসলাম: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিমের জাতীয় সংসদে দেওয়া তথ্যানুযায়ী, দেশে গরুর থেকে ছাগলের সংখ্যা বেশি। মন্ত্রী জানান, দেশে দুই কোটি ৬৭লাখ ৭৪ হাজার ছাগল রয়েছে। অপরদিকে গরু রয়েছে দুই কোটি ৪৭ লাখ। আর মহিষের সংখ্যা ১৫ লাখ ৮ হাজার।

বুধবার (১ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এতথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন সরকারি দলের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার। 

মন্ত্রী জবাবে সর্বশেষ প্রকাশিত বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ও প্রাণিসম্পদ অধিদফতর এবং মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের তথ্যের ভিত্তিতে ওই পরিসংখ্যান উল্লেখ করেন।

অপর এক প্রশ্নের জবাবে প্রাণিসম্পদ মন্ত্রী জানান, জনপ্রতি নূন্যতম ১২০ গ্রাম হিসাবে ২০২২-২৩ অর্থবছরে দেশে মাংসের চাহিদা ৭৬ লাখ ১০ হাজার মেট্রিক টন। তিনি আরো জানান, দেশীয় উৎস থেকে কোরবানির পশুর চাহিদা পূরণের তাগিদ, আধুনিক হৃষ্টপুষ্টকরণ প্রযুক্তির প্রয়োগ ও হৃষ্টপুষ্টকরণ খামারের বাণিজ্যিক সম্প্রসারণ ঘটায় আমদানি নির্ভর কোরবানির পশুর বাজার স্বনির্ভরতা অর্জন করেছে।

এমআই/এসএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়