শিরোনাম
◈ আবদুল্লাহ জাহাজে খাবার থাকলেও সংকট বিশুদ্ধ পানির ◈ কিছুটা কমেছে পেঁয়াজ ও সবজির দাম, বেড়েছে আলুর ◈ দেশের ৯২ শতাংশ মানুষ দ্বিতীয় কোনো ভাষা জানেন না, সময় এসেছে তৃতীয় ভাষার ◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র

প্রকাশিত : ৩১ জানুয়ারী, ২০২৩, ০৯:১২ রাত
আপডেট : ৩১ জানুয়ারী, ২০২৩, ০৯:১২ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

৪৬৩৩টি ছাড়পত্রবিহীন ইটভাটা অবৈধভাবে পরিচালিত হচ্ছে: পরিবেশমন্ত্রী 

ইটভাটা

মনিরুল ইসলাম: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন সংসদে জানান, দেশে ৭ হাজার ৮৮১টি ইটভাটা রয়েছে। এদের মধ্যে ৪ হাজার ৬৩৩টি পরিবেশগত ছাড়পত্রবিহীন অবৈধভাবে পরিচালিত হচ্ছে।

মঙ্গলবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকারি দলের মামুনুর রহমান কিরণের প্রশ্নের জবাবে এই তথ্য জানান তিনি।

মন্ত্রী জানান, সারাদেশে (জুন ২০২২) মোট ইটভাটার সংখ্যা সাত হাজার ৮৮১টি। এর মধ্যে তিন হাজার ২৪৮টি বৈধ। এছাড়া চার হাজার ৬৩৩টি পরিবেশগত ছাড়পত্রবিহীন অবৈধভাবে পরিচালিত। মন্ত্রীর তথ্য অনুযায়ী ইটভাটাগুলোর মধ্যে বৈধ ৪১ দশমিক ২ শতাংশ এবং অবৈধ ৫৮.৮ শতাংশ।

পরিবেশমন্ত্রী জানান, ২০১৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত এক হাজার ৭৭২টি অভিযান পরিচালনা করে তিন হাজার ৩৭টি ইটভাটা থেকে ৭৭ কোটি ৬২ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। ৯০৭টি ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। ৮০ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। 

সরকারি দলের এম আব্দুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বাংলাদেশের শহরগুলোতে দৈনিক প্রায় ৩০ হাজার টন কঠিন বর্জ্য উৎপন্ন হয়। আগামী ২০২৫ সালে দৈনিক বর্জ্য ৪৭ হাজার টনে  উন্নীত হবে। কঠিন বর্জ্যের প্রায় ১০ শতাংশ (বর্তমানে তিন হাজার টন) প্লাস্টিকজাত।

এমআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়