শিরোনাম
◈ উন্নয়ন সহযোগীদের একক প্ল্যাটফর্মে আসা প্রয়োজন: পরিবেশমন্ত্রী ◈ জিয়াউর রহমানের সময়ই দেশে বিভেদের রাজনীতির গোড়াপত্তন হয়: ওবায়দুল কাদের  ◈ এলডিসি উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পাওয়ার প্রস্তুতি নিতে প্রধানমন্ত্রীর নির্দেশ ◈ ড. ইউনূসকে নিয়ে শিক্ষামন্ত্রীর বক্তব্য দুঃখজনক: আইনজীবী  ◈ ত্রিশালে বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় ছাত্রসহ অটোরিকশার ৩ যাত্রী নিহত ◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল

প্রকাশিত : ৩০ জানুয়ারী, ২০২৩, ০৫:০৩ বিকাল
আপডেট : ৩০ জানুয়ারী, ২০২৩, ০৫:০৩ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কাতার বিশ্বকাপ আয়োজনে নিহত-আহত শ্রমিকদের তালিকা চেয়েছেন হাইকোর্ট

হাইকোর্ট

খালিদ আহমেদ: বিশ্বকাপ ফুটবল উপলক্ষে কাতারে ২০১০ থেকে ২০২২ সালের মধ্যে হোটেল, স্টেডিয়াম ও আনুষঙ্গিক স্থাপনা নির্মাণের কাজ করতে গিয়ে নিহত ও আহত বাংলাদেশি শ্রমিকদের তালিকা চেয়েছেন হাইকোর্ট। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে এসব প্রবাসী শ্রমিকের তালিকা তৈরি করে তা আদালতে জমা দিতে বলা হয়েছে।

একইসঙ্গে এসব নিহত ও আহত প্রবাসী শ্রমিকদের পরিবারকে কেন পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

সুপ্রিম কোর্টের আইনজীবী মাসুদ আর সোবহানের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে আজ সোমবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

২০২২ সালের ডিসেম্বরে দায়ের করা এ সংক্রান্ত এক রিট আবেদনে মাসুদ আর সোবহান বলেন, ২০১০ থেকে ২০২২ সাল পর্যন্ত কাতারে হোটেল ও স্টেডিয়াম নির্মাণ করতে গিয়ে অন্তত ৪৫০ জন বাংলাদেশি অভিবাসী শ্রমিকের মৃত্যু হয়েছে। সেখানে বাংলাদেশি শ্রমিকদের সঙ্গে অত্যন্ত অমানবিক আচরণ করা হয় বলেও তিনি আবেদনে  উল্লেখ করেন।

মাসুদ আর সোবহান জানান, ২০১০ থেকে ২০২২ সাল পর্যন্ত কাতারে অভিবাসী শ্রমিকদের মৃত্যু ও আহত হওয়ার বিষয়ে বিবিসি ও সিএনএন-এর প্রকাশিত প্রতিবেদনগুলো তিনি রিট আবেদনে সংযুক্ত করেছেন।

কেএ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়