শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ২৯ জানুয়ারী, ২০২৩, ০৬:২৪ বিকাল
আপডেট : ২৯ জানুয়ারী, ২০২৩, ০৬:২৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডিজিটাল বাংলাদেশের শক্তিশালী ভিত্তির ওপর স্মার্ট বাংলাদেশ গড়ব: টেলিযোগাযোগ মন্ত্রী 

মোস্তফা জব্বার

এম এম লিংকন: ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার বলেন, ডিজিটাল বাংলাদেশের শক্তিশালী ভিত্তির ওপর স্মার্ট বাংলাদেশ গড়ব আমরা। মানুষের নেতৃত্বের জায়গার ক্ষেত্রে রোবট বা যন্ত্রের ওপর মানুষের সক্ষমতা থাকতে হবে। কেননা রোবট বা যন্ত্র তৈরি হবে মানুষের সহায়তার জন্য। শুক্রবার (২৭ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল মেলার দ্বিতীয় দিনে পঞ্চম শিল্পবিপ্লব ও ফাইভ-জি অবকাঠামো: বাংলাদেশের প্রস্তুতি শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

মূল প্রবন্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মাহফুজুল ইসলাম বলেন, পঞ্চম শিল্পবিপ্লব হবে মানবিক। এখানে মানুষ ও যন্ত্র মিলেমিশে কাজ করবে এবং মানুষই যন্ত্রকে নিয়ন্ত্রণ করবে।

রবির হেড অব রেগুলেটরি অ্যান্ড করপোরেট অফিসার শাহেদ আলম বলেন, বর্তমানে ফোর-জি নিয়েই গ্রাহকদের অনেক অভিযোগ আছে। এর সমাধানের জন্য যেখানে নেটওয়ার্কের সংখ্যা বাড়ানো দরকার সেখানে আমাদের আরো কমাতে হচ্ছে। এর পেছনে গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে, জনগণের ভেতর একটি ভুল ধারণা যে নেটওয়ার্কের রেডিয়েশন আমাদের ক্ষতি করছে। এজন্য অনেক জায়গা থেকে আমাদের টাওয়ার সরিয়ে ফেলতে হচ্ছে। কিন্তু এগুলো আসলে নন-আয়োনাইজড রেডিয়েশন। এটি তেমন ক্ষতিকর নয়। অন্য অতিথিরাও তার এই কথায় একমত পোষণ করেন।

মোবাইল অপারেটর সংগঠন এমটবের মহাসচিব ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম ফরহাদের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন । এতে আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মো. মাহবুব-উল আলম, বিটিআরসির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মনিরুজ্জামান জুয়েল, হুয়াওয়ের চিফ টেকনিক্যাল অফিসার নিকি মা জিয়ান, এবং ফাইবার অ্যাট হোমের চেয়ারম্যান মইনুল হক সিদ্দিকী। 


এমএল/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়