শিরোনাম
◈ ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোট পড়েছে ৫৯.৭ শতাংশ  ◈ ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী: ওয়াশিংটনে অর্থমন্ত্রী ◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ শিশু হাসপাতালের কার্ডিয়াক আইসিইউতে আগুন, পুড়ে গেছে যন্ত্রপাতি ও বিভিন্ন সামগ্রী 

প্রকাশিত : ২৮ জানুয়ারী, ২০২৩, ০২:২৯ দুপুর
আপডেট : ২৮ জানুয়ারী, ২০২৩, ০২:২৯ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডেনমার্কে কোরআন পোড়ানোয় বাংলাদেশের তীব্র নিন্দা

পররাষ্ট্র মন্ত্রণালয়

কূটনৈতিক প্রতিবেদক: ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে শুক্রবার উগ্র ডানপন্থী কর্মী রাসমুস পালুদান কর্তৃক পবিত্র কোরআন পোড়ানোর ঘটনার তীব্র নিন্দা জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ। সারা বিশ্বের মুসলমানদের পবিত্র মূল্যবোধ ও ধর্মীয় প্রতীকের অবমাননার এমন জঘন্য কর্মকাণ্ডে বাংলাদেশ আবারও গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

শনিবার (২৮ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে নিন্দা ও উদ্বেগ প্রকাশ করা হয়।

বিবৃতিতে সম্প্রীতি ও শান্তিপূর্ণ সহাবস্থানের স্বার্থে বাংলাদেশ সংশ্লিষ্ট সকলকে এ ধরনের অযৌক্তিক উস্কানি ও ইসলামোফোবিয়া থেকে বিরত থাকার আহ্বান জানায়।

এর আগে গত ২১ জানুয়ারি সুইডেনে তুরস্কের দূতাবাসের সামনে উগ্র ডানপন্থী রাসমুস পালুদানের কোরআন পোড়ানোর ঘটনায় ২২ জানুয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে তীব্র নিন্দা ও উদ্বেগ প্রকাশ করা হয়। ‘বাকস্বাধীনতার’ নামে সারা বিশ্বের মুসলমানদের পবিত্র মূল্যবোধের অবমাননার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয়, ইসলাম শান্তি ও সহিষ্ণুতার ধর্ম।

‘বাকস্বাধীনতার’ নামে সারা বিশ্বের মুসলমানদের পবিত্র মূল্যবোধের অবমাননার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলা হয়, বাংলাদেশ বিশ্বাস করে, যেকোনো পরিস্থিতিতে ধর্মের স্বাধীনতাকে সমুন্নত ও সম্মান করতে হবে। কোরআন পোড়ানোর ঘটনায় নিন্দার ঝড় উঠেছে সারা দুনিয়ায়। তুরস্ক, সৌদি আরব, জর্ডান, কুয়েত, পাকিস্তান গর্হিত এ কর্মকাণ্ডের নিন্দা প্রকাশ করেছে। 

বাংলাদেশের দেওয়া বিবৃতিতে বলা হয়, মত প্রকাশের স্বাধীনতার আড়ালে এমন ইসলামবিরোধী কাজের অনুমতি দেওয়া কোনোভাবেই মেনে নেওয়া যায় না। পবিত্র কোরআন অবমাননা জঘন্যতম কাজ। এর নিন্দা জানাতে কোনো শব্দই যথেষ্ট হয়। মত প্রকাশের স্বাধীনতা বিশ্বের দেড়শ কোটি মুসলিমের ধর্মীয় অনুভূতিতে আঘাত করার জন্য ব্যবহার করা যায় না। এটা গ্রহণযোগ্য নয়।

গত ২১ জানুয়ারি পুলিশি নিরাপত্তার মধ্যে দাঁড়িয়ে কোরআন শরিফে আগুন ধরিয়ে দেন সুইডেনের উগ্র ডানপন্থী রাজনৈতিক দল হার্ড লাইন এর নেতা রাসমুস পালুদান। এর আগে ২০২২ সালের এপ্রিলে রমজান মাসে কোরআন পোড়ানোর ‘সফর’ ঘোষণা করেও তিনি বিতর্ক সৃষ্টি করেন। তার ওই কর্মসূচি ঘিরে সুইডেনে ব্যাপক দাঙ্গার সৃষ্টি হয়। উল্লেখ্য, পালুদান সুইডেন ও ডেনমার্কের যৌথ নাগরিক।

টিআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়