শিরোনাম
◈ বিশৃঙ্খলার পথ এড়াতে শিশুদের মধ্যে খেলাধুলার আগ্রহ সৃষ্টি করতে হবে: প্রধানমন্ত্রী ◈ তাপপ্রবাহের কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্লাসও বন্ধ ঘোষণা ◈ সোনার দাম কমেছে ভরিতে ৮৪০ টাকা ◈ ঈদযাত্রায় ৪১৯ দুর্ঘটনায় নিহত ৪৩৮: যাত্রী কল্যাণ সমিতি ◈ অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধে বিটিআরসিতে তালিকা পাঠানো হচ্ছে: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ◈ পাবনায় হিটস্ট্রোকে একজনের মৃত্যু ◈ জলাবদ্ধতা নিরসনে ৭ কোটি ডলার ঋণ দেবে এডিবি ◈ ক্ষমতা দখল করে আওয়ামী শাসকগোষ্ঠী আরও হিংস্র হয়ে উঠেছে: মির্জা ফখরুল ◈ বেনজীর আহমেদের চ্যালেঞ্জ: কেউ দুর্নীতি প্রমাণ করতে পারলে তাকে সব সম্পত্তি দিয়ে দেবো (ভিডিও) ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪২ দশমিক ৩ ডিগ্রি, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

প্রকাশিত : ২৫ জানুয়ারী, ২০২৩, ০৩:২৬ দুপুর
আপডেট : ২৫ জানুয়ারী, ২০২৩, ০৩:২৬ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পাটপণ্যের ব্যবহার নিশ্চিতে উদ্যোগী হতে ডিসিদেরকে পাট মন্ত্রীর পরামর্শ

গোলাম দস্তগীর গাজী

আনিস তপন: পরিবেশবান্ধব পাট ও পাটজাত পণ্যের উৎপাদন, ব্যবহার বৃদ্ধির পাশাপাশি পাটপণ্যকে সারাবিশ্বে ছড়িয়ে দিতে সরকার নানামুখী কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করছে। মাঠ পর্যায়ে সরকারের নীতি ও কর্মপরিকল্পনা বাস্তবায়নে জেলা প্রসাসকরা (ডিসি) সরাসরি সহযোগিতা করে থাকেন। তাই এক্ষেত্রেও পরিবেশবান্ধব বহুমুখী পাটপণ্যের ব্যবহার নিশ্চিত করতে মাঠ পর্যায়ে কার্যকর পদক্ষেপ নেবেন।

বুধবার ওসমাণী স্মৃতি মিলনায়তনে জেলাপ্রশাসক সম্মেলনে যোগ দেয়া ডিসিদের উদ্দেশ্যে সরকারের এই উদ্যোগ বাস্তবায়নে ডিসিদের সহায়তা চেয়ে একথা বলেন, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাটজাত পণ্যকে বর্ষপণ্য, ২০২৩ এবং পাটকে কৃষিপণ্য হিসেবে ঘোষণা করেছেন। পাটপণ্যের উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার ও প্রসার ও বিক্রির লক্ষ্যে জেলা মাসিক সমন্বয় সভায় জেলা/ উপজেলা পর্যায়ের সকল সরকারি দপ্তরের দাপ্তরিক কাজে বহুমুখী পাটপণ্যের ব্যবহার নিশ্চিত করা এবং জেলা/ উপজেলা পর্যায়ে মেলা ও প্রদর্শনী আয়োজনে ডডিসিদের সহযোগিতা কামনা করছি।

তিনি বলেন, পাট শিল্পের হারানো গৌরব পুনরুদ্ধারকল্পে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ বাস্তবায়ন জোরদারকরণে মাঠ প্রশাসনের কর্ণধার হিসেবে ডিসিদের ব্যক্তিগত হস্তক্ষেপ আশা করি। পাট পরিবেশবান্ধব। পরিবেশ সুরক্ষা ও পাটের অভ্যন্তরিন ব্যবহার বাড়ানোর জন্য আইনটির মাঠ পর্যায়ে প্রয়োগ জরুরি।

গোলাম দস্তগীর গাজী সকল বিভাগীয় কমিশনার ও জেলাপ্রশাসকদের উদ্দেশ্যে বলেন, প্রধানমন্ত্রী আপনাদের সবাইকে জনগনের সঙ্গে সরাসরি কাজ করার দায়িত্ব অর্পণ করেছেন। স্থানীয় জনগন আপনাদের মাধ্যমে সরকারকে তাদের আশা-আকাঙ্খা পোঁছে দেয়। ডিসিরা মাঠ পর্যায়ে সরকারের প্রতিনিধিত্ব করছেন। সরকারের গৃহীত সকল কর্মসূচী মাঠ পর্যায়ে বাস্তবায়ন তদারকি ও সকল উন্নয়ন কর্মকাণ্ডসমূহ সমন্বয় করাও আপনাদের দায়িত্ব।

তিনি আরো বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর স্বপ্নের সুখি, সমৃদ্ধ সোনার বাংলা প্রতিষ্ঠায় মাঠ প্রশাসনের শীর্ষ কর্মকর্তা হিসেবে আপনাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করবেন এই কামনা করছি।

এটি/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়