শিরোনাম

প্রকাশিত : ১৭ মে, ২০২২, ১১:২৪ রাত
আপডেট : ১৭ মে, ২০২২, ১১:৩৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদকে সমন্বিত স্বাস্থ্য শিক্ষা বোর্ডে রূপান্তরের প্রস্তাব

স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়

আনিস তপন: [২] এ লক্ষ্যে ‘বাংলাদেশ অ্যালাইড হেলথ শিক্ষা বোর্ড আইন, ২০২২’ এর খসড়া মন্ত্রিসভা বৈঠকে অনুমোদনের প্রস্তাব দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ।

[৩] দেশের চিকিৎসা সেবায় নিয়োজিত সহযোগী কার্যক্রমে দক্ষ জনবল তৈরি এবং চিকিৎসা শিক্ষার সমন্বিত ব্যবস্থাপনা নিশ্চিত করতে নতুন এই শিক্ষা বোর্ড গঠন করছে সরকার।

[৪] প্রস্তাবে বলা হয়েছে, আইনটি কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে নতুন একটি বোর্ড প্রতিষ্ঠা করা হবে। বোর্ড একটি সংবিধিবদ্ধ সংস্থা হবে, এর স্থাবর-অস্থাবর সম্পত্তি থাকবে এবং নিজ নামে মামলা দায়ের করতে পারবে।

[৫] প্রধান কার্যালয় রাজধানীতে হলেও প্রয়োজনে দেশের যে কোন স্থানে এর আঞ্চলিক কার্যালয় স্থাপন করতে পারবে।

[৬] বোর্ডের পরিচালনা ও প্রশাসনের দায়িত্ব পরিচালনা কমিটির উপর ন্যস্ত থাকবে। এজন্য ১৩ সদস্যের পরিচালনা কমিটি গঠন করা হবে। সরকার বোর্ডের চেয়ারম্যান নিয়োগ দেবে।

[৭] বাংলাদেশ মেডিক্যাল অ্যাণ্ড ডেন্টাল কাউন্সিলে চিকিৎসক হিসেবে নিবন্ধিত এবং সরকারি মেডিক্যাল কলেজের অধ্যাপক হিসেবে এবং প্রশাসনিক পদে ন্যূনতম দুই বছরের অভিজ্ঞতাসহ ন্যূনতম ২০ বছরের চাকরির অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তিকে সরকার বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেবে। তবে অবশ্যই তার বয়স ৬৫ বছরের নিচে হতে হবে।

[৮] চেয়ারম্যানসহ সব সদস্যকে তিন বছরের জন্য নিয়োগ দেয়া হবে।

[৯] এই বোর্ড অ্যালাইড হেলথ শিক্ষা পরিচালনাকারী সব প্রতিষ্ঠান পরিচালনা, তদারকি, সমন্বয়, নিয়ন্ত্রণ ও শিক্ষা উন্নয়নমূলক কার্যক্রম করবে, বিভিন্ন কোর্সের পরীক্ষার নির্দেশনা দেবে। প্রস্তাবিত আইনের আওতায় ইনস্টিটিউটের অধিভূক্তি, অধিভূক্তি নবায়ন, কোর্স অনুমোদন, স্বীকৃতি, মঞ্জুর অথবা স্থগিত অথবা প্রত্যাহার করবে।

[১০] বছরে বোর্ডের ন্যূনতম চারটি সভা করতে হবে। আর বাজেট সংক্রান্ত সভা বছরের ৩১ মার্চের মধ্যে করতে হবে।

[১১] কার্যাবলী সুষ্ঠভাবে সম্পাদনের লক্ষ্যে বোর্ডের অধীনে অ্যাকাডেমিক কমিটি, প্রশাসনিক ও অর্থ কমিটি, পরিদর্শন কমিটি, শৃঙ্খলা কমিটিসহ অন্যান্য কমিটি থাকবে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়