শিরোনাম
◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ চলচ্চিত্র ও টিভি খাতে ভারতের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় হবে: তথ্য প্রতিমন্ত্রী ◈ উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করলেই ব্যবস্থা: ইসি আলমগীর  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো

প্রকাশিত : ০৫ ডিসেম্বর, ২০২২, ০১:৩৫ দুপুর
আপডেট : ০৬ ডিসেম্বর, ২০২২, ০৮:৫৮ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

নতুন করে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করলে তা ন্যায্য হবে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ফাইল ছবি

মহসীন কবির: পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, বাংলাদেশের কারও বিরুদ্ধে বা কোনো প্রতিষ্ঠানের ওপর নতুন করে মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করলে তা ন্যায্য হবে না।  রোববার (৪ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, নতুন করে নিষেধাজ্ঞা আসবে বলে আমরা মনে করি না। আর মার্কিন সরকারের সঙ্গে যোগাযোগও বাড়ানো হয়েছে। অব্যাহত যোগাযোগের অংশ হিসেবে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে গত সপ্তাহে আলোচনা করা হয়েছে। এটা রুদ্ধদ্বার বৈঠক ছিল, এতটুকু বলতে পারি। আর কোনো নিষেধাজ্ঞা বাংলাদেশ আশা করছে না।

প্রতিমন্ত্রী বলেন, নিষেধাজ্ঞা হওয়ার পর এটা প্রত্যাহার খুব লম্বা প্রক্রিয়া। সেখানে আইনি প্রক্রিয়াটি বলা যেতে পারে একমাত্র পন্থা। তারা কূটনৈতিকভাবেও এটি প্রত্যাহার করতে পারেন। কিন্তু আইনি প্রক্রিয়া করার জন্য যে তথ্য আমাদের দরকার, যেটা পেলে আমরা একটা মামলা করতে পারব। সেটা আমরা সম্প্রতি পেয়েছি। আমরা চেষ্টার কোনো ত্রুটি করিনি। কিন্তু কার ওপর কী কারণে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র, অর্থাৎ কার বিরুদ্ধে কী অভিযোগ তা জানাতেই মার্কিন প্রশাসন বছর পার করে দিয়েছে।

বিএনপি পাল্টা লবিস্ট নিয়োগ করে নতুন নিষেধাজ্ঞা জারির চেষ্টা করছে দাবি করে প্রতিমন্ত্রী বলেন, তাদের অপচেষ্টা সফল হবে না।

তিনি আরও বলেন, বিরোধী রাজনৈতিক দল দেশের মানুষের সমর্থন না পেয়ে বিদেশে গিয়ে বাংলাদেশের বিরুদ্ধে, দেশের সফল প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে, সন্ত্রাস ও উগ্রবাদ দমনে সবচেয়ে কার্যকর সংস্থা র‌্যাবের বিরুদ্ধে বিশেষত, সংস্থাটির একাধিক কর্মকর্তার বিরুদ্ধে যারা দায়িত্ব পালনে হতাহত হয়েছেন তার বিরুদ্ধে নালিশ করছে। সময় ও ডিবিসি টিভি 

  • সর্বশেষ
  • জনপ্রিয়