শিরোনাম
◈ পঞ্চগড় এক্স‌প্রেস ট্রেনের ব‌গি চার ঘণ্টা পর উদ্ধার, ট্রেন চলাচল স্বাভা‌বিক ◈ বাড়ি থেকে ডেকে নিয়ে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা ◈ সীমান্তে হত্যাকাণ্ড নিয়ে সরকার টু শব্দ করার সাহস পাচ্ছে না: বিএনপি ◈ এমভি আবদুল্লাহ জাহাজে অভিযানের প্রস্তুতি নিচ্ছে সোমালিয় পুলিশ ও বহুজাতিক নৌবাহিনী ◈ জীবনের নিরাপত্তা চেয়ে ডিবিতে অভিযোগ করলেন জবি ছাত্রী ◈ ঈদের পর কাওরান বাজার যাবে গাবতলীতে: মেয়র আতিক ◈ আবদুল্লাহ জাহাজে থাকা কয়লায় দুর্ঘটনার ঝুঁকি নেই: এস আর শিপিং ◈ পাপেট সরকার ক্ষমতায় না আসা পর্যন্ত সব নির্বাচন ত্রুটিপূর্ণ বলবে যুক্তরাষ্ট্র: জয়  ◈ চট্টগ্রামের সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক হতে তিন দিন লাগতে পারে: রেল সচিব ◈ তামিম ও রিশাদ ঝড়ে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ জিতলো বাংলাদেশ

প্রকাশিত : ০৫ ডিসেম্বর, ২০২২, ১২:৪৩ রাত
আপডেট : ০৫ ডিসেম্বর, ২০২২, ০৪:২৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আজ ৫ ডিসেম্বর, জুড়ী হানাদারমুক্ত হয় এই দিন

ছবি: আমাদের সময় ডট কম

সালেহ্ বিপ্লব: আজ ৫ ডিসেম্বর, ১৯৭১ সালের এই দিনে  মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলা পাকিস্তানি হানাদার বাহিনীর কবল থেকে মুক্ত হয়েছিল। মুক্তিযোদ্ধা ও মিত্রবাহিনীর সিদ্ধান্তে ৪ নম্বর সেক্টরের রানীবাড়ী সাব-সেক্টরের সব ক্যাম্পের মুক্তিযোদ্ধা একসঙ্গে দেশে ঢুকতে প্রস্তুত হন। ৩ ডিসেম্বর সন্ধ্যায় ভারতের বাগপাশা থেকে রওয়ানা হয়ে হয়ে সীমান্তের রাঘনা নামক স্থানে জুড়ী নদীর ওপর অস্থায়ী সেতু নির্মাণ করেন। 
এই সেতু দিয়েই বাংলাদেশে প্রবেশ করেন মুক্তিযোদ্ধারা, সঙ্গে মিত্র বাহিনী। সীমান্তবর্তী ফুলতলা বাজার বিনা বাধায় নিজেদের নিয়ন্ত্রণে নেন। সেই রাতেই তারা সাগরনাল ইউনিয়নে পাক বাহিনীর ক্যাম্প দখল করে নেন।  
ক্যাপ্টেন সুখ লালের নেতৃত্বে কিছু সংখ্যক সৈন্য রয়ে যান সাগরনাল। বাকিরা জুড়ীর দিকে অগ্রসর হন। রত্না চা বাগানের কাছে বাধা দেয় পাকিস্তানী বাহিনী। মুক্তিযোদ্ধাদের প্রবল বিক্রমের সামনে টিকতে না পেরে পাকিস্তানীরা পিছু হটে, তারা কাপনাপাহাড় চা বাগানের দিকে চলে যায়। মুক্ত এলাকায় অবস্থান নেয় যৌথ বাহিনী। 
পরদিন সকাল থেকেই আক্রমণে নামে পাকিস্তানী বাহিনী। সমানতালে জবাব দেয় মুক্তিবাহিনী। দুপক্ষেরই বেশ কয়েক জন প্রাণ হারান। এক পর্যায়ে পাকিস্তানী হানাদাররা জুড়ীর দিকে পালিয়ে যেতে বাধ্য হয়।
কাপনাপাহাড় চা বাগানে যৌথবাহিনীর সৈন্যরা দুইভাগে বিভক্ত হয়ে যান। একদল কুলাউড়ার দিকে অগ্রসর হতে থাকে, অপর দলটি জুড়ীর দিকে।
পরদিন ৪ ডিসেম্বর। যৌথবাহিনীর বিমান জুড়ী ও কুলাউড়াতে বোমাবর্ষণ করে। বোমার মুখে দখলদার বাহিনী ওইদিন রাতেই পালিয়ে যায়। শত্রুমুক্ত হয় জুড়ী উপজেলা। ৫ ডিসেম্বর সকালে জয় বাংলা স্লোগানে আকাশ বাতাস কাঁপিয়ে মুক্তিযোদ্ধারা শহরে প্রবেশ করেন লাল-সবুজ পতাকা হাতে। সম্পাদনা: খালিদ আহমেদ

  • সর্বশেষ
  • জনপ্রিয়