শিরোনাম
◈ জলদস্যুদের হাতে জিম্মি জাহাজ মুক্ত করার বিষয়ে  সরকার অনেক দূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী  ◈ এসএসসি পরীক্ষায় আমূল পরিবর্তন, বদলে যেতে পারে পরীক্ষার নামও ◈ পঞ্চম দিনের মতো কর্মবিরতিতে ট্রেইনি ও ইন্টার্ন চিকিৎসকরা ◈ অর্থাভাবে পার্লামেন্ট নির্বাচনে লড়বেন না ভারতের অর্থমন্ত্রী ◈ কখন কাকে ধরে নিয়ে যায় কোনো নিশ্চয়তা নেই: ফখরুল ◈ জনপ্রিয়তায় ট্রাম্পের কাছাকাছি বাইডেন ◈ আদালত থেকে জঙ্গি ছিনতাই মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়ার নতুন তারিখ ৮ মে ◈ সেনা গোয়েন্দাসংস্থার বিরুদ্ধে ৬ পাক বিচারপতির ভয় দেখানোর অভিযোগ ◈ নিরস্ত্র ফিলিস্তিনিরা সাদা পতাকা উড়াচ্ছিল, তাদের বূলডোজার দিয়ে মাটি চাপা দিল ইসরায়েলী সেনারা ◈ যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত

প্রকাশিত : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৬:২৫ বিকাল
আপডেট : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৬:২৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডিজিটাল বাংলাদেশের যাত্রা শুরু হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে: ডেপুটি স্পিকার 

ডেপুটি স্পিকার

মনিরুল ইসলাম: ডিজিটাল বাংলাদেশের যাত্রা শুরু হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে। তাঁর নির্দেশে প্রযুক্তি নির্ভর শ্রেণি কক্ষ ও ল্যাব প্রতিষ্ঠা হওয়ায় শিক্ষার্থীরা বিজ্ঞানকে কাজে লাগিয়ে নানা উদ্ভাবনী প্রযুক্তি তৈরি করছে। ক্ষুদে বিজ্ঞানীদের প্রযুক্তিগুলোর সফল বাস্তবায়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হবে। আর এরাই হবে আগামী বাংলাদেশের কাণ্ডারি। 

শনিবার জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ শামসুল হক টুকু  সাঁথিয়া  মুক্তমঞ্চ ‘স্বাধীনতা সোপান’ প্রাঙ্গনে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা, বিজ্ঞান বক্তৃতা ও ৭ম বিজ্ঞান অলিম্পিয়াড-২০২২ উপলক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ‘ইন্টারনেটে আসক্তির ক্ষতি’ শীর্ষক অনুষ্ঠানের শুভ উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মেলায় শিক্ষার্থীরা বিকল্প পদ্ধতিতে এলপিজি গ্যাস উৎপাদন, পরিবেশ বান্ধব ইটের ভাটা থেকে ইউরিয়া সার উৎপাদন, বাড়ির স্বয়ংক্রিয় নিরাপত্তা প্রযুক্তি, তারবিহীন পাওয়ার ব্যবস্থাপনা, কাঁদা মাটি থেকে বিদ্যুৎ উতপাদন, পলিথিন থেকে জ্বালানি তেল সংগ্রহ ও অন্ধ ব্যক্তির পথ চলার সহায়ক স্বয়ংক্রিয় নির্দেশনা প্রদানকারী বৈদ্যুতিক লাঠি, কাঙ্খিত শহর ও বৃষ্টির পানির উত্তম ব্যবহার সংস্ক্রান্ত বিভিন্ন ডেমো প্রকল্প তৈরি করে স্টলগুলোতে প্রদর্শন করা হয়।

পরিদর্শন শেষে ডেপুটি স্পিকার বলেন, ক্ষুদে বিজ্ঞানীদের এসব উদ্বাবনী ধারণাকে কাজে লাগাতে পারলে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি আসবে। আমদানী ব্যয় কমবে, ডলারের রিজার্ভ বাড়বে। গ্রামকে শহরের সুবিধায় উন্নীতকরণের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের বাস্তবায়ন হবে। 

তিনি বলেন, বিজ্ঞানের সুফল ও কুফল দুটিই রয়েছে। বিজ্ঞানের ইতিবাচক দিকগুলো গ্রহণ করতে হবে। আর নেতিবাচক দিক যেমন, রাত জেগে তরুণ প্রজন্মের ফেসবুকিং, চ্যাটিং ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় নষ্ট করা। প্রযুক্তি ব্যবহার করে গুজব ছড়ানো, জঙ্গিবাদে মদদ দেয়া ও মানুষের মাঝে বিভ্রান্তি ছড়ানো, এগুলো থেকে বিরত থাকতে হবে।

সাথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সাঁথিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার, সাঁথিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ হাসান আলী খান ও পৌর মেয়র মাহবুবুল আলম বাচ্চু বক্তব্য রাখেন। এছাড়া সাঁথিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সোহেল রানা খোকন ও মোছাঃ সেলিমা সুলতানাসহ স্থানীয় আওয়ামী লীগেররা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এমআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়