শিরোনাম
◈ মার্কিন পাইলটের মৃত্যু, ইউনাইটেড হাসপাতালের অবহেলাকে দায়ী করেছেন বোন  ◈ ২ ফেব্রুয়ারি দেশের প্রথম পাতাল মেট্রো রেলের নির্মাণ কাজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী  ◈ দৈনিক সমকাল পত্রিকার বিরুদ্ধে প্রেস কাউন্সিলে ঢাকা ওয়াসার মামলা ◈ সরকার ইসলামের বিরুদ্ধে কিছু করেনি, করবেও না: শিক্ষামন্ত্রী ◈ পেশোয়ারের মসজিদে শক্তিশালী বিস্ফোরণে নিহত ২৮, আহত ১৫০ ◈ জমজমের পানি বিক্রি বন্ধের নির্দেশ ভোক্তা অধিদপ্তরের ◈ ডান্ডাবেড়ি পরানো নিয়ে নীতিমালা প্রণয়নে হাইকোর্টের রুল ◈ চৌগাছার সাবেক পুলিশ কর্মকর্তার কারাদণ্ড ◈ অনির্বাচিত লোক দিয়ে কখনো দেশের উন্নতি হয় না:  প্রধানমন্ত্রী   ◈ ১১ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৬:২৫ বিকাল
আপডেট : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৬:২৫ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ডিজিটাল বাংলাদেশের যাত্রা শুরু হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে: ডেপুটি স্পিকার 

ডেপুটি স্পিকার

মনিরুল ইসলাম: ডিজিটাল বাংলাদেশের যাত্রা শুরু হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে। তাঁর নির্দেশে প্রযুক্তি নির্ভর শ্রেণি কক্ষ ও ল্যাব প্রতিষ্ঠা হওয়ায় শিক্ষার্থীরা বিজ্ঞানকে কাজে লাগিয়ে নানা উদ্ভাবনী প্রযুক্তি তৈরি করছে। ক্ষুদে বিজ্ঞানীদের প্রযুক্তিগুলোর সফল বাস্তবায়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হবে। আর এরাই হবে আগামী বাংলাদেশের কাণ্ডারি। 

শনিবার জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ শামসুল হক টুকু  সাঁথিয়া  মুক্তমঞ্চ ‘স্বাধীনতা সোপান’ প্রাঙ্গনে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা, বিজ্ঞান বক্তৃতা ও ৭ম বিজ্ঞান অলিম্পিয়াড-২০২২ উপলক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ‘ইন্টারনেটে আসক্তির ক্ষতি’ শীর্ষক অনুষ্ঠানের শুভ উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মেলায় শিক্ষার্থীরা বিকল্প পদ্ধতিতে এলপিজি গ্যাস উৎপাদন, পরিবেশ বান্ধব ইটের ভাটা থেকে ইউরিয়া সার উৎপাদন, বাড়ির স্বয়ংক্রিয় নিরাপত্তা প্রযুক্তি, তারবিহীন পাওয়ার ব্যবস্থাপনা, কাঁদা মাটি থেকে বিদ্যুৎ উতপাদন, পলিথিন থেকে জ্বালানি তেল সংগ্রহ ও অন্ধ ব্যক্তির পথ চলার সহায়ক স্বয়ংক্রিয় নির্দেশনা প্রদানকারী বৈদ্যুতিক লাঠি, কাঙ্খিত শহর ও বৃষ্টির পানির উত্তম ব্যবহার সংস্ক্রান্ত বিভিন্ন ডেমো প্রকল্প তৈরি করে স্টলগুলোতে প্রদর্শন করা হয়।

পরিদর্শন শেষে ডেপুটি স্পিকার বলেন, ক্ষুদে বিজ্ঞানীদের এসব উদ্বাবনী ধারণাকে কাজে লাগাতে পারলে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি আসবে। আমদানী ব্যয় কমবে, ডলারের রিজার্ভ বাড়বে। গ্রামকে শহরের সুবিধায় উন্নীতকরণের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের বাস্তবায়ন হবে। 

তিনি বলেন, বিজ্ঞানের সুফল ও কুফল দুটিই রয়েছে। বিজ্ঞানের ইতিবাচক দিকগুলো গ্রহণ করতে হবে। আর নেতিবাচক দিক যেমন, রাত জেগে তরুণ প্রজন্মের ফেসবুকিং, চ্যাটিং ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় নষ্ট করা। প্রযুক্তি ব্যবহার করে গুজব ছড়ানো, জঙ্গিবাদে মদদ দেয়া ও মানুষের মাঝে বিভ্রান্তি ছড়ানো, এগুলো থেকে বিরত থাকতে হবে।

সাথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সাঁথিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার, সাঁথিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ হাসান আলী খান ও পৌর মেয়র মাহবুবুল আলম বাচ্চু বক্তব্য রাখেন। এছাড়া সাঁথিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সোহেল রানা খোকন ও মোছাঃ সেলিমা সুলতানাসহ স্থানীয় আওয়ামী লীগেররা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এমআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়