শিরোনাম
◈ আইনজীবীদের গাউন পরতে হবে না: সুপ্রিমকোর্ট ◈ তীব্র গরমে স্কুল-কলেজ ও মাদরাসা আরও ৭ দিন বন্ধ ঘোষণা ◈ সিরিয়ায় আইএসের হামলায় ২৮ সেনা নিহত ◈ সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে, পতন অনিবার্য: রিজভী  ◈ সরকারের বিরুদ্ধে অবিরাম নালিশের রাজনীতি করছে বিএনপি: ওবায়দুল কাদের ◈ বুশরা বিবিকে ‘টয়লেট ক্লিনার’ মেশানো খাবার খাওয়ানোর অভিযোগ ইমরানের ◈ গাজায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল ◈ প্রার্থী নির্যাতনের বিষয়ে পুলিশ ব্যবস্থা নেবে, হস্তক্ষেপ করবো না: পলক ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের

প্রকাশিত : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৬:১৪ বিকাল
আপডেট : ০৩ ডিসেম্বর, ২০২২, ০৬:১৪ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২৫ বছর পূর্তি

চুক্তির ফলপ্রসূ ও উন্নয়নের চ্যালেঞ্জসমূহ বাস্তবায়নে গুরুত্বারোপ

মনিরুল ইসলাম: পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়ন ও পরিবীক্ষণ কমিটির ৬ষ্ঠ বৈঠকে এই গুরুত্ব আরোপ করা হয়। শনিবার কমিটির আহ্বায়ক আবুল হাসানাত আবদুল্লাহর সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ (রাঙ্গামাটি) এর চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) এবং ভারত প্রত্যাগত উপজাতীয় শরনার্থী প্রত্যাবাসন ও পুনর্বাসন এবং অভ্যন্তরিন উদ্বান্তু নির্দিষ্টকরণ ও পুনর্বাসন সম্পর্কিত টাস্কফোর্স (খাগড়াছড়ি) এর চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বৈঠকে অংশগ্রহণ করেন। বিশেষ আমন্ত্রণে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি বৈঠকে যোগদান করেন।

বৈঠকে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২৫ বছর পূর্তিতে চুক্তির ফলপ্রসূ বাস্তবায়ন ও উন্নয়নের চ্যালেঞ্জসমূহ কার্যকরভাবে প্রতিফলনের উপর গুরুত্ব আরোপ করে পার্বত্য চট্টগ্রামের সার্বিক উন্নয়নে জেলা পরিষদ, আঞ্চলিক পরিষদ ও স্থানীয় প্রশাসনের সামগ্রিক কর্মকান্ড সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

গণতান্ত্রিক পরিবেশ সমুন্নত রেখে পার্বত্য এলাকাসমূহের বিভিন্ন জনগোষ্ঠীর পারস্পরিক আস্থা ও সৌহার্দ্যপূর্ণ অবস্থান, ঐক্যমত্যের ভিত্তিতে হস্তান্তরিত বিভাগসমূহের কার্যক্রমে সমন্বয় সাধন এবং শিক্ষা ব্যবস্থা, রাস্তাঘাট, ইন্টারনেট সংযোগ ইত্যাদি বিষয়সমূহের অগ্রাধিকারভিত্তিক উন্নয়নের ব্যাপারে মতামত ব্যক্ত করা হয়।

বৈঠকের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু প্রধানমন্ত্রী শেখ হাসিনার সহজাত দূরদৃষ্টি, প্রজ্ঞা এবং ঐকান্তিক সদিচ্ছার ফলে ১৯৯৭ সালে পার্বত্য শান্তি চুক্তি’র ঐতিহাসিক সূচনায় তাঁর প্রতি গভীর কৃতজ্ঞতা, ধন্যবাদ ও অভিনন্দন জ্ঞাপন করা হয়।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এবং সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এমআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়