শিরোনাম

প্রকাশিত : ০১ ডিসেম্বর, ২০২২, ০৭:১২ বিকাল
আপডেট : ০১ ডিসেম্বর, ২০২২, ০৭:১২ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জলমহাল ইজারা দিতে ডিসি ও ইউএনওকে মানতে হবে কিছু নির্দেশনা  

ভূমি মন্ত্রনালয়

এম এম লিংকন: অনলাইনে জলমহাল ইজারা দিতে জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) বেশ কিছু নির্দশনা দিয়েছেন ভূমি মন্ত্রণালয়। মন্ত্রণালয় সম্প্রতি দেশের সব জেলা প্রশাসক (ডিসি) এবং উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে। 

চিঠিতে বলা হয়, জলমহাল ইজারা পাওয়ার লক্ষ্যে অনলাইনে আবেদন দাখিল এবং ইজারা প্রক্রিয়া সম্পর্কে গত ১৪ নভেম্বরের পরিপত্রমূলে জারি করা নির্দেশনাগুলো যথাযথভাবে প্রতিপালনসহ নিচের নির্দেশনাগুলো প্রতিপালনের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

(ক) জেলা প্রশাসকের কার্যালয় ও সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়ে রক্ষিত সায়রাত রেজিস্টার (৬ নম্বর রেজিস্টার) অনুযায়ী জরুরিভিত্তিতে ষধসং.মড়া.নফ ওয়েবসাইট লগ ইন করে জলমহালের সুনির্দিষ্ট নাম ও বিস্তারিত তথ্যসহ জলমহালগুলোর তালিকা আপডেট করতে হবে। 

(খ) কোনো নির্দিষ্ট বঙ্গাব্দে সংশ্লিষ্ট জেলা থেকে উন্নয়ন প্রকল্পে/সাধারণ আবেদনে এবং উপজেলা থেকে সাধারণ আবেদনে জলমহালের ইজারা বিজ্ঞপ্তিতে উল্লিখিত জলমহালগুলো ইজারা বিজ্ঞপ্তি জারির পর পর ষধসং.মড়া.নফ ওয়েবসাইটে লগ ইন করে জলমহাল ইজারা সিস্টেমে প্রবেশ করে এন্ট্রি করা জলমহালের তালিকা থেকে বাছাই করে নির্দিষ্ট চেকবক্সে টিক চিহ্ন/প্রয়োজনীয় চিহ্ন দিয়ে অনলাইনে ইজারার জন্য উন্মুক্ত করার প্রয়োজনীয় পদক্ষেপ সব জেলা প্রশাসক/উপজেলা নির্বাহী অফিসাররা গ্রহণ করবেন (এ ওয়েব সাইটে লগ ইন করার পরে দৃশ্যমান পেজের সাইড বারে ব্যবহার নির্দেশিকা সংযুক্ত আছে)।

(গ) কোনো নির্দিষ্ট বঙ্গাব্দে উন্নয়ন প্রকল্পের আওতায় অনলাইনে ইজারার লক্ষ্যে ২০ একরের বেশি যেসব জলমহাল উন্মুক্ত করা হবে তার মধ্যে থেকে আবেদন দাখিলের নির্ধারিত সময়ের মধ্যে কোনো জলমহালের অনুকূলে অনলাইনে কোনো আবেদন দাখিল না হলে বা কোনো কারণে কোনো জলমহাল ইজারা দেওয়া সম্ভব না হলে জেলা থেকে বিজ্ঞপ্তি দিয়ে সরকারি জলমহাল ব্যবস্থাপনা নীতি, ২০০৯ অনুযায়ী অনলাইনে সাধারণ আবেদনে ইজারা কার্যক্রম গ্রহণ করতে হবে। 

(ঘ) কোনো নির্দিষ্ট বঙ্গাব্দে ২০ একরের বেশি এ উন্নয়ন প্রকল্পের আওতায় ইজারার লক্ষ্যে অনলাইনে দাখিল করা যেসব আবেদনের কার্যক্রম মন্ত্রণালয়ে অপেক্ষমান থাকবে, সেক্ষেত্রে মন্ত্রণালয়ের নির্দেশনা ব্যতিরেকে জেলা থেকে অনলাইনে সাধারণ আবেদনে ইজারার কার্যক্রম গ্রহণ করা যাবে না।

এমএল/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়