শিরোনাম
◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে ◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক ◈ বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বাস ঢু‌কে প্রকৌশলী নিহত

প্রকাশিত : ০১ ডিসেম্বর, ২০২২, ০৪:১৩ দুপুর
আপডেট : ০১ ডিসেম্বর, ২০২২, ০৪:১৩ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিমার টাকা ফেরত পাবেন কোরিয়া থেকে আসা কর্মীরা

কোরিয়া-বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক: বিমার টাকা ফেরত পাবেন কোরিয়া থেকে আসা কর্মীরা। কোরিয়া ফেরত তিন শতাধিক বাংলাদেশি ইপিএস কর্মীর তালিকা করা হয়েছে। মাথাপিছু ৩০ হাজার থেকে ৩ লাখ টাকা পর্যন্ত ফেরত দেওয়া হতে পারে।

ঢাকায় দক্ষিণ কোরিয়া দূতাবাস থেকে পাঠানো বার্তায় এ তথ্য জানানো হয়।

২০০৮ সাল থেকে এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেম বা ইপিএস সিস্টেমের মাধ্যমে বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় কর্মী যাচ্ছে। বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় কর্মী পাঠানো সংক্রান্ত চুক্তি হলো ইপিএস। এখন পর্যন্ত ২৭ হাজার ৫৬১ জন কর্মী এই পদ্ধতিতে কোরিয়ায় গিয়েছেন। গত বছরই পাঁচ হাজার ৬০০ জন কর্মী কোরিয়ায় গেছেন।

কোরিয়া সরকারের নিয়ম অনুযায়ী সব কর্মীকে বিমার আওতাধীন হতে হয় এবং কোরিয়া থেকে ফেরত আসার সময় সেই বিমার অর্থ নিয়ে আসতে হয়। কিন্তু কিছু কিছু কর্মী সেই বিমার অর্থ ফেরত নিয়ে আসতে ভুলে যান। এরকম  প্রায় তিন শতাধিক বাংলাদেশী কর্মী বীমার টাকা পাবেন।

এই প্রেক্ষিতে কর্মীদের একটি তালিকা ঐজউ কড়ৎবধ ঊচঝ ঈবহঃবৎ রহ ইধহমষধফবংয এর ফেসবুক পেজে বুধবার (নভেম্বর ৩০) প্রকাশ করা হয়েছে। তালিকায় উল্লেখিত সবাই আবেদন করতে পারবেন বীমার অর্থের জন্য। 

এছাড়া  তালিকাভুক্ত কেউ যদি  জীবিত না থাকে সেক্ষেত্রে বিবাহিত হলে স্ত্রী কিংবা সন্তান-সন্ততি, অবিবাহিত হলে বাবা-মা যথোপযুক্ত প্রমাণসহ আবেদন করতে পারবেন।

টিআই/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়