শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু, মানতে হবে কিছু নির্দেশনা ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২২, ০৭:৫১ বিকাল
আপডেট : ২৪ নভেম্বর, ২০২২, ০৭:৫১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ব্র্যাক ইউনিভার্সিটিতে এনার্জি অ্যান্ড পাওয়ার ইঞ্জিনিয়ারিং কনফারেন্স শুরু

আন্তর্জাতিক এই সম্মেলন সেতুবন্ধন হিসেবে কাজ করবে: বিদ্যুৎ সচিব

মনজুর এ আজিজ: ব্র্যাক ইউনিভার্সিটির ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এনার্জি অ্যান্ড পাওয়ার ইঞ্জিনিয়ারিং’ (আইসিইপিই) বিষয়ক আন্তর্জাতিক এই সম্মেলন বিদ্যুৎ-জ্বালানি উৎপাদনের ক্ষেত্রে বিশ্বের সাথে বাংলাদেশের সেতুবন্ধন হিসেবে কাজ করবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান। বৃহস্পতিবার বিকেলে ব্র্যাক সেন্টার ইন-এ ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এনার্জি অ্যান্ড পাওয়ার ইঞ্জিনিয়ারিং এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

সচিব বলেন, এ ধরনের কনফারেন্সে অংশগ্রহণের ফলে দেশের শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকেরা আর্ন্তজাতিক বাজার, গ্যাস ও বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ বিষয়ক নেটওয়ার্ক অপারেশন ম্যানেজমেন্ট, জ্বালানি ও বিদ্যুৎ বাণিজ্য, প্রকল্প পরিকল্পনা, দক্ষতা বৃদ্ধি, নবায়নযোগ্য জ্বালানি সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করতে পারবেন। যা আমাদের বিদ্যুৎ, জ্বালানিতে কাজে আসবে।

তিনি বলেন, সরকার বিভিন্ন ধরনের জ্বালানি ব্যবহার করে বিদ্যুতের লক্ষ্যমাত্রা অর্জনের পরিকল্পনা করছে। আগামী ২০৪১ সালের মধ্যে ক্লিন এনার্জি থেকে মোট বিদ্যুৎ সক্ষমতার ৪০ শতাংশ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। বিদ্যুৎ ও জ্বালানি খাতের মহাপরিকল্পনায় এ পরিকল্পনা বাস্তবায়নের সব ধরনের উদ্যোগ নেয়া হয়েছে।

সৌর ও বায়ুকে বিদ্যুৎ উৎপাদনের অগ্রগতির কথা উল্লেখ করে বিদ্যুৎ সচিব বলেন, জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে স্রেডা এরই মধ্যে এ নবায়নযোগ্য শক্তির প্রসার বাড়িয়েছে। বর্তমানে নবায়নযোগ্য জ্বালানি দিয়ে ১ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। ২৬১ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কমিশনিংয়ের অপেক্ষায় রয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ব্র্যাক ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ভিনসেন্ট চ্যাং, অধ্যাপক শহিদুল ইসলাম খান ও অধ্যাপক মোসাদ্দেকুর রহমান। অনুষ্ঠানটির উপস্থাপনা করেন ব্র্যাক ইউনিভার্সিটির ইসমত শিরিন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ব্র্যাক ইউনিভার্সিটির বোর্ড অফ ট্রাস্ট্রিজ এর চেয়ারপারসন তামারা হাসান আবেদ এর উপস্থিত থাকার কথা থাকলেও ব্যাক্তিগত কারণে তিনি উপস্থিত হতে পারেন নি।

অনুষ্ঠানে জানানো হয়, ব্র্যাক ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে দ্বিতীয়বারের মতো শুরু হয়েছে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এনার্জি অ্যান্ড পাওয়ার ইঞ্জিনিয়ারিং’ (আইসিইপিই)। রাজধানীর ব্র্যাক সেন্টার  ইন ও ব্র্যাক ইউনিভার্সিটিতে ২৪-২৬ নভেম্বরে অনুষ্ঠিত এই কনফারেন্সে অংশ নিচ্ছেন দেশ বিদেশের খ্যাতনামা বিদ্যুৎ ও জ্বালানি বিশেষজ্ঞবৃন্দ।

বিদ্যুৎ ও জ্বালানি ইঞ্জিনিয়ারিং বিষয়ে গবেষক, প্রকৌশলী এবং বিজ্ঞানীদের জন্য একটি প্লাটফর্ম প্রদান করাই এই কনফারেন্সের লক্ষ্য। তিন দিনব্যাপী এই কনফারেন্সে দেশ ও দেশের বাইরের বিশিষ্ট অধ্যাপক ও বিশেষজ্ঞবৃন্দ বিদ্যুৎ ও জ্বালানি সংক্রান্ত বিষয়ে প্যানেল আলোচনাসহ তাদের গবেষণা প্রবন্ধ উপস্থাপন করবেন। ২৬ নভেম্বর কনফারেন্সের শেষে সেরা গবেষকদের হাতে সনদপত্র ও পুরস্কার তুলে দেওয়া হবে।

এমএএ/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়