শিরোনাম
◈ আবদুল্লাহ জাহাজে খাবার থাকলেও সংকট বিশুদ্ধ পানির ◈ কিছুটা কমেছে পেঁয়াজ ও সবজির দাম, বেড়েছে আলুর ◈ দেশের ৯২ শতাংশ মানুষ দ্বিতীয় কোনো ভাষা জানেন না, সময় এসেছে তৃতীয় ভাষার ◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র

প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ০৯:৫৮ রাত
আপডেট : ২৫ সেপ্টেম্বর, ২০২২, ০৯:৫৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

টেলিটকের সেবার মান এবং ‘টাওয়ার শেয়ারিং’ সহ ইন্টারনেট স্পিড বৃদ্ধির পরামর্শ

তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র দশম বৈঠক

মনিরুল ইসলাম: একাদশ জাতীয় সংসদের ‘ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র দশম বৈঠকে টেলিটকের সেবার মান  এবং ‘টাওয়ার শেয়ারিং’ সহ ইন্টারনেট স্পিড বৃদ্ধির পরামর্শ দেওয়া হয়েছে। রোববার কমিটির সভাপতির অনুপস্থিতিতে রেজওয়ান আহাম্মদ তৌফিক এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

জানা যায়, কমিটি সদস্য তথ্য ও প্রযুক্তি বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মোঃ নুরুল আমিন, মনিরা সুলতানা এবং অপরাজিতা হক বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে ‘নগদ’ এবং ‘টেলিটক’ এর সার্বিক কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়। তৎপ্রেক্ষিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় হতে জানানো হয় বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান ডাক বিভাগের সহায়তায় পরিচালিত ‘নগদ’ সম্পর্কে বিরুপ তথ্য দিয়ে সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে। ইউনিয়ন তথ্য কেন্দ্রের মাধ্যমে সরাসরি ডিজিটাল সেবা ‘নগদ’ এর নানাবিধ সেবার তথ্য উপস্থাপন করা হয়। 

বৈঠকে আলোচনাক্রমে রাষ্ট্রের উন্নয়নের কথা বিবেচনায় রেখে দেশের মোবাইল ফাইনান্সিয়াল সার্ভিসে ‘নগদ’ এর মাধ্যমে সরকারের সকল লেনদেন পরিচালনার পাশাপাশি জনগণের নিকট অধিক গ্রহনযোগ্য করার উপর গুরুত্বারোপ করা হয়। সেই সাথে ‘নগদ’ এর মাধ্যমে অথবা ‘নগদ’ এর নাম ভাঙ্গিয়ে কোন প্রকার অসৎ উপায় অবলম্বন করলে কঠোর হস্তে দমন করার জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেয়া হয়।

ইতোপূর্বে গঠিত সাব-কমিটি বিটিসিএল কর্তৃক ভূ-গর্ভস্থ অপটিক্যাল ফাইবার এর মাধ্যমে দেশের সকল ইউনিয়নে প্রত্যন্ত এলাকার জনগণকে ব্রডব্যান্ড ইটারনেটের সুবিধার আওতায় আনা হয়েছে মর্মে জানানো হয়। কমিটির পক্ষ হতে জানানো হয় যে, মোবাইল নম্বর নিশ্চিত না হলে কোন একাউন্ট করা সঠিক হবে না। প্রয়োজনে বাংলাদেশ ব্যাংক ও বিটিআরসির টেলিকম এর সমন্বয়ে ‘ক্যাশলেস ইকোনমি’ গড়ে তুলার পরামর্শ দেয়া হয়।

বৈঠকে মন্ত্রণালয় কর্তৃক উপস্থাপিত টেলিটক সম্পর্কে প্রতিবেদনে কোন আর্থিক অনিয়ম হয়নি এবং সিনটেক্স সিস্টেম নামক কোন প্রতিষ্ঠান টেলিটকের সাথে কাজ করেনি মর্মে জানানো হয়। টেলিটকের সেবার মান উন্নয়ন এবং ‘টাওয়ার শেয়ারিং’ সহ ইন্টারনেট স্পিড বৃদ্ধির পরামর্শ দেয়া হয়।    

বৈঠকের শুরুতে সদ্য প্রয়াত সংসদ উপনেতা, বীর মুক্তিযোদ্ধা মরহুম সৈয়দা সাজেদা চৌধুরী এবং ডেপুটি স্পীকার মোঃ ফজলে রাব্বী মিয়া এর রূহের মাগফেরাত কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালনের মাধ্যমে মরহুমদ্বয়ের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়।  

  • সর্বশেষ
  • জনপ্রিয়