শিরোনাম
◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ প্রাথমিকের তৃতীয় ধাপের পরীক্ষা শুরু, মানতে হবে কিছু নির্দেশনা ◈ ভারত থেকে ১৬৫০ টন পেঁয়াজ আসছে আজ! ◈ বিশ্ববাজারে সোনার সর্বোচ্চ দামের নতুন রেকর্ড ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ চেক প্রতারণার মামলায় ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ প্রফেসর ইউনূসকে প্রদত্ত "ট্রি অব পিস" প্রধানমন্ত্রীকে প্রদত্ত একই ভাস্করের একই ভাস্কর্য: ইউনূস সেন্টার ◈ নির্বাচনী বন্ড কেবল ভারত নয়, বিশ্বের সবচেয়ে বড় কেলেঙ্কারি: অর্থমন্ত্রীর স্বামী ◈ কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চলের স্থান পরিদর্শন করে দেশে ফিরলেন ভুটানের রাজা

প্রকাশিত : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ০৩:২৮ রাত
আপডেট : ২৪ সেপ্টেম্বর, ২০২২, ০৩:৫৫ রাত

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

জাতিসংঘ সাধারণ পরিষদে প্রধানমন্ত্রীর ভাষণ শুরু

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

সালেহ্ বিপ্লব: বিশ্বশান্তির বার্তা থাকবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই ভাষণে, আগেই জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। যথারীতি বাংলায় ভাষণ দিচ্ছেন শেখ হাসিনা, যে রীতির প্রচলন করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু একবারই জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণ দেন, ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর। সেটি ছিলো সাধারণ পরিষদের ২৯তম অধিবেশন। বাংলায় ভাষণ দিয়ে আরেকটি ইতিহাস গড়েন বঙ্গবন্ধু, তারই পদাংক অনুসরণ করছেন তার জ্যেষ্ঠ কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনিও তার প্রথম অধিবেশন থেকে বাংলায় ভাষণ দিয়ে আসছেন। শেখ হাসিনা জাতিসংঘে প্রথম ভাষণ দেন ১৯৯৬ সালের ২৪ অক্টোবর, সাধারণ পরিষদের ৫১তম অধিবেশনে। নিউ ইয়র্ক সময় শুক্রবার বিকেলে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে এবার ১৯তম ভাষণ দিচ্ছেন তিনি।   

প্রধানমন্ত্রী তার ভাষণে করোনা মহামারী, ইউক্রেন যুদ্ধ, অর্থনৈতিক মন্দা ও জলবায়ু পরিবর্তন ইস্যুতে আলোকপাত করবেন বলে আশা করা হচ্ছে। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়