শিরোনাম
◈ নির্বাচনকে কেন্দ্র করে অনেক খেলা চলছে: ওবায়দুল কাদের ◈ হত্যাচেষ্টার অভিযোগ: থানায় জিডি করলেন চিত্রনায়িকা বুবলি ◈ দাম কমলো সয়াবিন তেলের  ◈ যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র সফর শেষে দেশের পথে প্রধানমন্ত্রী  ◈ সেপ্টেম্বরে সড়ক দুর্ঘটনায় নিহত ৪৭৬, নিহতদের এক-পঞ্চমাংশের বেশি পথচারী ◈ ‘অর্থনীতিসহ সার্বিক পরিস্থিতি নাজুক হওয়ায় দেশ এখন দেউলিয়ার পথে’ ◈ বঙ্গোপসাগরে চলতি মাসে ২-১টি লঘুচাপ সৃষ্টি হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে: আবহাওয়া অধিদপ্তর ◈ প্রেস ক্লাবে তোয়াব খানের দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত ◈ নেতাকর্মীদের পুলিশের সামনে ঠেলে দিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চায় বিএনপি: তথ্যমন্ত্রী ◈ সব আন্দোলনে নেতৃত্ব দিবেন বেগম খালেদা জিয়া: মির্জা ফখরুল

প্রকাশিত : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৯:৫৮ রাত
আপডেট : ২২ সেপ্টেম্বর, ২০২২, ০৯:৫৮ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

শিশুশ্রম নিরসনসহ শিশু অধিকার সুরক্ষা নিশ্চিত করা জরুরী: ডেপুটি স্পিকার 

ডেপুটি স্পিকার 

মনিরুল ইসলাম:  জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের চেয়ারম্যান শামসুল হক টুকু বলেছেন,  শিশু অধিকর সুরক্ষায় প্রয়োজনীয় সকল পদক্ষেপ নিয়েছে সরকার। সকলের সম্মিলিত প্রচেষ্টায় নির্ধারিত সময়ের মধ্যে শিশুশ্রম নিরসন সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন।

বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনস্থ নিজ দপ্তরে বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন। 

শুরুতে নবনির্বাচিত ডেপুটি স্পিকারকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এ সময় উপস্থিত ছিলেন অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি)’র নির্বাহী পরিচালক এম এ করিম, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের নিখিল চন্দ্র ভদ্র, এএসডি’র হেড অব প্লানিং মনিটারিং এন্ড ইভেলুয়েশন লুৎফুন্নাহার কান্তা, প্রকল্প ব্যবস্থাপক ইউ কে এম ফারহানা ও কো-অর্ডিনেটর শাওমী ইমাম, সচেতন সংস্থার সানজিদুল হাসান প্রমূখ। 

সভায় শামসুল হক টুকু বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিশুদের সুরক্ষায় বিশেষ উদ্যোগ নিয়েছিলেন। তার ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুবান্ধব আইন-নীতিমালা সংশোধন ও পরিমার্জন করেছেন। পথশিশু, প্রতিবন্ধি শিশু, কন্যাশিশুসহ অন্যান্যদের জন্য বিশেষ কর্মসূচী নেওয়া হয়েছে। এ সকল বিষয়ে কর্মপরিকল্পনা গ্রহণ ও প্রয়োজনীয় বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে। ওই সকল কর্মপরিকল্পনা যথাযথ ভাবে বাস্তবায়নে মনিটারিং জোরদার করতে হবে। শিশু অধিকার নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকে আরো আন্তরিকতার সঙ্গে কাজ করার আহ্বান জানান তিনি।

সভায় শিশু অধিকার সপ্তাহের কর্মসূচী নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় জানানো হয়, এএসডি ১৯৮৮ সাল থেকে দেশের হতদরিদ্র, অবহেলিত ও বঞ্চিত জনগোষ্ঠীর উন্নয়নে নিরলসভাবে কাজ করে আসছে। এর মধ্যে শিশু সুরক্ষা, নারীর ক্ষমতায়ন, অসহায় জনগোষ্ঠীর জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠা, দুর্যোগ মোকাবেলা, মা ও শিশুস্বাস্থ্য, দারিদ্র্য দূরীকরণ কর্মসূচি এবং বাল্যবিয়ে প্রতিরোধ উল্লেখযোগ্য। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়