শিরোনাম
◈ ইরানের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নতুন নিষেধাজ্ঞা ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ চলচ্চিত্র ও টিভি খাতে ভারতের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় হবে: তথ্য প্রতিমন্ত্রী ◈ উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তার করলেই ব্যবস্থা: ইসি আলমগীর  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক ◈ মিয়ানমার সেনার ওপর নিষেধাজ্ঞা থাকায় তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করা সম্ভব হচ্ছে না: সেনা প্রধান ◈ উপজেলা নির্বাচন: মন্ত্রী-এমপিদের আত্মীয়দের সরে দাঁড়ানোর নির্দেশ আওয়ামী লীগের ◈ বোতলজাত সয়াবিনের দাম লিটারে ৪ টাকা বাড়লো

প্রকাশিত : ১৯ আগস্ট, ২০২২, ০১:২৪ রাত
আপডেট : ১৯ আগস্ট, ২০২২, ০১:১২ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

স্পট মার্কেটে এলএনজির দাম বাড়ায় কিনছে না বাংলাদেশ

ছবি: সংগৃহীত

ডেস্ক রিপোর্ট: বিশ্ব বাজারে স্পট মার্কেটে (খোলাবাজার) তরলীকৃত প্রাকৃতিক গ্যাস-এলএনজির (লিকুইড ন্যাচারাল গ্যাস) দাম বেড়েছে। বুধবার (১৭ আগস্ট) এশীয় অঞ্চলের জন্য প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিট (এমএমবিটিইউ) এলএনজির ৬০ ডলারের কাছাকাছি দাম বাড়ানো হয়েছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর এলএনজি পাঁচ মাসে দামের রেকর্ড করেছে। এ অবস্থায় এলএনজি কেনার পরিকল্পনা থেকে সরে এসেছে বাংলাদেশ।

আন্তর্জাতিক সংস্থা ব্লুমবার্গের তথ্যমতে, শীতের আগাম প্রস্তুতি হিসেবে অনেক দেশ গ্যাসের মজুত করছে। এতে খোলাবাজারে দাম বেড়ে গেছে। বুধবার পর্যন্ত এলএনজির দাম ৬০ ডলারে গিয়ে ঠেকেছে।

বর্তমানে জ্বালানি সংকট নিরসনে বিদ্যুৎ উৎপাদন কমিয়ে দিয়েছে সরকার। অপরদিকে ভর্তুকি কমাতে বাড়ানো হয়েছে জ্বালানি তেলের দাম। গত দুই মাসে স্পট মার্কেটে এলএনজির জন্য কোনো এলসিও করেনি সরকার।

এ বিষয়ে পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান জানান, আপাতত স্পট মার্কেট থেকে এলএনজি কেনার চিন্তা বাদ দিয়েছে সরকার। আমরা দীর্ঘমেয়াদি চুক্তির আওতায় ১৫ ডলারে যে প্রতি এমএমবিটিইউ পাচ্ছি, সেটাই আপাদত অব্যাহত থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়