শিরোনাম

প্রকাশিত : ০৬ আগস্ট, ২০২২, ০৭:২৬ বিকাল
আপডেট : ০৬ আগস্ট, ২০২২, ০৭:২৬ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে চীনা পররাষ্ট্রমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন  

চীনা পররাষ্ট্রমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

এম এম লিংকন: দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। বাংলাদেশের নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয়ে আলোচনা করতে তিনি ঢাকায় এসেছেন। শনিবার (৬ আগস্ট) বিকেল ৫টার পর ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছান তিনি। এসময় বিমানবন্দরে তাকে স্বাগত জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। 

ওয়াং ইকে স্বাগত জানিয়ে আব্দুর রাজ্জাক বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে চীনের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা হবে চলতি সফরে। এ সময় কৃষিমন্ত্রী আরো বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে আমাদের অনেক বিষয়ে সম্পর্ক রয়েছে। মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের সমস্যা সমাধানের জন্য আমরা আন্তরিকভাবে চেষ্ঠা করছি এবং ভবিষতেও করব। 

চীনের পররাষ্ট্রমন্ত্রী বিমান বন্দর থেকে সরাসরি ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের জন্য রওনা দেন। সেখানে তাকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মাহরিয়ার আলম স্বাগত জানান। এরপর ওয়াং ই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরে দেখে পরিদর্শন বইতে স্বাক্ষর করেন তিনি।   

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির সম্প্রতি তাইওয়ান সফর ঘিরে যুক্তরাষ্ট ও চীনের মধ্যকার উত্তেজনাকর পরিস্থিতির মধ্যেই ঢাকা সফরে আসা চীনের পররাষ্ট্রমন্ত্রীর এ সফরকে বেশ গুরত্বের সঙ্গে দেখছে ঢাকা। কেননা, তার এ সফরে দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যু উঠে আসবে আলোচনায়। 

চীনা পররাষ্ট্রমন্ত্রী তার সফরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ।
জানা যায়, দেশের চলমান উন্নয়ন সহযোগিতায় বেইজিংকে পাশে চাইবে ঢাকা।

সেই সঙ্গে বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে খাদ্য ও জ্বালানি সহযোগিতার বিষয়ে ঢাকা-বেইজিং একসঙ্গে কাজ করতে পারে কিনা- সেটি এজেন্ডায় রাখবে ঢাকা। এছাড়া চীনা পররাষ্ট্রমন্ত্রীর এ সফরে বেইজিংয়ের সঙ্গে বেশ কয়েকটি সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসনও ঢাকায় আসছেন গতকাল (৬ আগস্ট)। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়