শিরোনাম
◈ যাত্রবাড়ীর সংঘর্ষে গুলিবিদ্ধ একজনের মৃত্যু ◈ নির্ধারিত সময়ে হল ছাড়ায় শিক্ষার্থীদের ধন্যবাদ দিলেন ঢাবি ভিসি ◈ ঢাবি উপাচার্যের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক; রাতে পুলিশ-শিক্ষার্থী সংঘর্ষ ◈ যাত্রাবাড়িতে পুলিশের সঙ্গে দুর্বৃত্তদের সংঘর্ষ, টোল প্লাজায় আগুন ◈ ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাতে আবার পুলিশ–শিক্ষার্থী সংঘর্ষ ◈ কোটা আন্দোলনকারীদের কমপ্লিট শাটডাউনে বিএনপির সমর্থন ◈ বিএনপি-জামাতের লাশের রাজনীতিতেই মানুষ নিহত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী ◈ আগামীকাল সারাদেশে কোটা আন্দোলনরত শিক্ষার্থীদের ‘কমপ্লিট শাটডাউন' ◈ শিক্ষার্থীদের দাবির মুখে ছাত্র রাজনীতি বন্ধ ঘোষণা করলেন রাবি উপাচার্য ◈ সহিংসতার সঙ্গে কোটা আন্দোলনকারীদের সম্পর্ক নেই, সন্ত্রাসীরা সুযোগ নিয়েছে: প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১০ জুলাই, ২০২৪, ১২:৫২ দুপুর
আপডেট : ১০ জুলাই, ২০২৪, ০৯:১৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

কবি মাকিদ হায়দার মারা গেছেন

কবি মাকিদ হায়দার

মুসবা তিন্নি : [২] কবি ও বাংলা একাডেমির ফেলো মাকিদ হায়দার মারা গেছেন। আজ বুধবার সকাল সাড়ে ৮টায় উত্তরার নিজ বাসায় তার মৃত্যু হয়।

[৩] কবির ছোট ভাই জাহিদ হায়দার দ্য ডেইলি স্টারকে বলেন, 'তিনি দীর্ঘদিন অসুস্থ ছিলেন। চিকিৎসা চলছিল বাসায়। তিনি প্রতিদিন সকালে উঠতেন। আজ না ওঠায় তার ছেলের বউ দরজা নক করে সাড়া না পেয়ে ভেতরে গিয়ে দেখে, তার পালস নেই।

[৪] বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা জানিয়েছেন, আজ দুপুর ২টা থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত একাডেমির নজরুল মঞ্চে মাকিদ হায়দারের মরদেহ রাখা হবে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য।

[৫] পাবনায় পারিবারিক কবরস্থানে দাফন করা হবে তার মরদেহ। মৃত্যুকালে স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন মাকিদ হায়দার।

[৬] তিনি ২০১৯ সালে বাংলা একাডেমি পুরস্কার পেয়েছিলেন। ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর পাবনার দোহারপাড়ায় মাকিদ হায়দারের জন্ম। তার পিতা মোহাম্মদ হাকিম উদ্দিন শেখ ও মাতা রহিমা খাতুন।

[৭] চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক মাকিদ হায়দার গণসংযোগ ও গণমাধ্যম বিষয়ে ডিপ্লোমা ডিগ্রি অর্জন করেন ফিলিপাইন বিশ্ববিদ্যালয় থেকে। তিনি বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থার (বিসিক) মহাব্যবস্থাপক ছিলেন।

[৮] তার সাহিত্যচর্চার শুরু ছড়া দিয়ে। গল্প ও নাটক লিখলেও শেষ পর্যন্ত থিতু হন কাব্যচর্চায়। প্রিয় রোকোনালী তার কবিতার বিশেষ চরিত্র। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ 'রোদে ভিজে বাড়ি ফেরা', 'আপন আঁধারে একদিন', 'ও প্রার্থ ও প্রতিম', 'কফিনের লোকটি', 'প্রিয় রোকোনালী', 'মুমুর সাথে সারা দুপুর', 'অদৃশ্য মুখগুলো', 'যে আমাকে দুঃখ দিলো সে যেন আজ সুখেই থাকে', 'পাকশী লোকাল এক্সপ্রেস' প্রভৃতি। গল্পগ্রন্থ 'বিপরীতে অন্য কেউ' এবং 'মাকিদ হায়দারের গল্প'। গবেষণাগ্রন্থ 'রবীন্দ্রনাথ: নদীগুলো'।

এমটি

  • সর্বশেষ
  • জনপ্রিয়