শিরোনাম
◈ রাখাইনে আরো একটি শহর দখল করেছে আরাকান আর্মি ◈ পঞ্চগড় এক্স‌প্রেস ট্রেনের ব‌গি চার ঘণ্টা পর উদ্ধার, ট্রেন চলাচল স্বাভা‌বিক ◈ বাড়ি থেকে ডেকে নিয়ে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা ◈ সীমান্তে হত্যাকাণ্ড নিয়ে সরকার টু শব্দ করার সাহস পাচ্ছে না: বিএনপি ◈ এমভি আবদুল্লাহ জাহাজে অভিযানের প্রস্তুতি নিচ্ছে সোমালিয় পুলিশ ও বহুজাতিক নৌবাহিনী ◈ জীবনের নিরাপত্তা চেয়ে ডিবিতে অভিযোগ করলেন জবি ছাত্রী ◈ ঈদের পর কাওরান বাজার যাবে গাবতলীতে: মেয়র আতিক ◈ আবদুল্লাহ জাহাজে থাকা কয়লায় দুর্ঘটনার ঝুঁকি নেই: এস আর শিপিং ◈ পাপেট সরকার ক্ষমতায় না আসা পর্যন্ত সব নির্বাচন ত্রুটিপূর্ণ বলবে যুক্তরাষ্ট্র: জয়  ◈ চট্টগ্রামের সঙ্গে রেল যোগাযোগ স্বাভাবিক হতে তিন দিন লাগতে পারে: রেল সচিব

প্রকাশিত : ০৩ জুলাই, ২০২২, ১০:০৯ রাত
আপডেট : ০৩ জুলাই, ২০২২, ১০:০৯ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে সরকার: স্পিকার

ড. শিরীন শারমিন চৌধুরী

মনিরুল ইসলাম: জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে তার সংসদ ভবনস্থ কার্যালয়ে সামাজিক উন্নয়ন সংস্থা হেকস/ইপার বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর মিজ ডোরা চৌধুরী সৌজন্য সাক্ষাৎ করেন।

রোববার বিকালে সাক্ষাৎকালে তারা বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন, কোভিডকালীন বাংলাদেশের মানুষের খাদ্য ও জীবনমানের নিরাপত্তার সুব্যবস্থা, সামাজিক নিরাপত্তা কর্মসূচির সফল বাস্তবায়ন, ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করেন।

স্পিকার বলেন, বর্তমান সরকার ক্ষুদ্র নৃগোষ্ঠী, হিজড়া, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বহুমুখী কার্যক্রম বাস্তবায়ন করছে। গভীর নলকূপের মাধ্যমে পানি সরবরাহ, স্যানিটেশন উন্নয়ন, আদিবাসী মেয়েদের বাইসাইকেল সরবরাহ ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে তাদের মূল স্রোতে সম্পৃক্ত করার লক্ষ্যে রংপুরের পীরগঞ্জসহ দেশব্যাপী কার্যক্রম চলমান।  প্রধানমন্ত্রীর বিচক্ষণ পদক্ষেপের কারণে করোনা মহামারিকালীন সকলের খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়েছে। 

বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের প্রশংসা করে মিজ ডোরা চৌধুরী বলেন, ২০০৬ সাল থেকে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, রংপুর, দিনাজপুর প্রভৃতি অঞ্চলে তৃণমূলের সুবিধাবঞ্চিত মানুষকে মূল স্রোতে আনতে হেকস/ইপার কাজ করছে। বর্তমান সরকার আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ভূমিহীন-গৃহহীনদের ঘর নির্মাণ করে দৃষ্টান্ত স্থাপন করেছে। এসময় তিনি আশ্রয়ণ প্রকল্পে ক্ষুদ্র নৃগোষ্ঠীকে অন্তর্ভুক্ত করার বিষয়টি বিবেচনার অনুরোধ করেন।

তিনি আরও বলেন, সামাজিক উন্নয়নে সরকার সামাজিক নিরাপত্তামূলক কার্যক্রম বাস্তবায়ন করছে। ইউনিয়ন-উপজেলা-জেলা পর্যায়ে সরকারের দায়িত্বপ্রাপ্তগণ এসকল কার্যক্রম বাস্তবায়নে কাজ করছেন। সামাজিক নিরাপত্তা কর্মসূচির সফল বাস্তবায়নের কারণে সামাজিক বৈষম্য বিলুপ্ত হচ্ছে। প্রত্যন্ত অঞ্চলে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে নারীসহ অন্যান্যদের দক্ষ হিসেবে গড়ে তোলা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়