শিরোনাম
◈ সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজের ওপর  সপরিবারে ভিসানিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র ◈ ১৫৬ উপজেলায় ভোট আজ ◈ সংসদ সদস্য আজিমের অবস্থান জেনেছে ভারত পুলিশ ◈ বিধ্বস্ত হওয়ার আগে হেলিকপ্টারে কী করছিলেন ইরানের প্রেসিডেন্ট প্রকাশ্যে ‘শেষ’ ভিডিও ◈ সৈয়দপুর বিমানবন্দরের রানওয়েতে ফাটল, প্লেন চলাচলে বিঘ্ন ◈ ইসরায়েলি প্রধানমন্ত্রী ও হামাস প্রধানের বিরুদ্ধে আইসিসিতে গ্রেপ্তারি পরোয়ানার আবেদন ◈ নিরপেক্ষতা ক্ষুণ্ন হওয়ায় দুই ওসিকে প্রত্যাহার করলো ইসি  ◈ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে মির্জা ফখরুলের শোক ◈ ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর শোক ◈ বাণিজ্য প্রতিমন্ত্রীকে কঠোরভাবে বাজার তদারকির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৫ মে, ২০২৪, ১০:৪৭ রাত
আপডেট : ১৫ মে, ২০২৪, ১০:৪৭ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

বিটিএমসির বন্ধ বস্ত্রকলগুলো চালুর স্বার্থে পিপিপি শর্ত শিথিল করার সুপারিশ 

মনিরুল ইসলাম: [২] বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশনের (বিটিএমসি) বন্ধ বস্ত্রকলগুলো চালুর স্বার্থে পিপিপির (সরকারি-বেসরকারি অংশীদারত্ব) শর্ত শিথিল করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

[৩] বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সভাপতি গোলাম দস্তগীর গাজীর সভাপতিত্বে কমিটির সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক, আনোয়ারুল আশরাফ খান, আব্দুল মমিন মণ্ডল, মোহাম্মদ ওয়াকিল উদ্দিন, রাগেবুল আহসান, মো. নাসের শাহরিয়ার জাহেদী এবং মাসুদা সিদ্দীক বৈঠকে অংশ নেন।

[৪] বৈঠকে টেক্সটাইল জোন এলাকায় টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের সুপারিশ করা হয়।

[৫] জানা যায়, বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়— বন্ধ থাকা বিটিএমসির ১৬টি কল পিপিপির ভিত্তিতে পরিচালনার জন্য অর্থনৈতিক মন্ত্রিসভা কমিটির সিদ্ধান্ত রয়েছে। এর মধ্যে ফেনীতে অবস্থিত দোস্ত টেক্সটাইল মিলস চালু করার জন্য পরপর তিনবার আন্তর্জাতিক দরপত্র আহ্বান করেও কোনও দরপত্র পাওয়া যায়নি। এ পর্যায়ে সম্ভাব্য বিনিয়োগকারীদের আকৃষ্ট করার চেষ্টা চলছে। আবার দরপত্র আহ্বান করা হবে। মাগুরা টেক্সটাইল মিলস চালুর ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে বলে জানানো হয়। পরে কমিটি প্রয়োজনে পিপিপি’র শর্ত শিথিল করার সুপারিশ করে।

[৬] আরও জানা যায়, ১৬টি বস্ত্রকলের মধ্যে ঢাকার আহমেদ বাওয়ানী টেক্সটাইল মিলস হস্তান্তরের কার্যক্রম চূড়ান্ত পর্যায়ে আছে। গাজীপুরে কাদেরিয়া টেক্সটাইল মিলের জমি ওরিয়ন–কাদেরিয়া টেক্সটাইলস লিমিটেডের কাছে হস্তান্তর করা হয়েছে। মন্ত্রিসভা বিভাগের অনুমোদন পেলে শিগগির চট্টগ্রামের সীতাকুণ্ডে অবস্থিত আর আর টেক্সটাইলস মিলস ও রাজশাহী টেক্সটাইলস মিলস চালু করার জন্য বেসরকারি অংশীদারের সঙ্গে চুক্তি সই হবে। এ দুটি কলের চুক্তি সংক্রান্ত সারসংক্ষেপ মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে। এর বাইরে ৮টি মিল আবারও চালু করার জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন পেয়েছে। এগুলোর বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে। আর টাঙ্গাইল কটন মিলস চালু করার কার্যক্রম মামলার কারণে বন্ধ রয়েছে।

[৭] বিটিএমসির বন্ধ মিলের সংখ্যা ২৫টি। এরমধ্যে ২০টি মিল ইজারাভিত্তিতে বেসরকারি ব্যবস্থাপনায় আবার চালু করার সিদ্ধান্ত হয়। ইতোমধ্যে ১৪টি মিলের লিজচুক্তি সম্পাদিত হয়েছে।

এমআই/এনএইচ

  • সর্বশেষ
  • জনপ্রিয়