শিরোনাম
◈ দাম বেড়েছে আলু, ডিম, আদা ও রসুনের, কমেছে মুরগির  ◈ ২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা ◈ ভিত্তিহীন মামলায় বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে: মির্জা ফখরুল ◈ বিনা কারণে কারাগার এখন বিএনপির নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী ◈ অপরাধের কারণেই বিএনপি নেতা-কর্মীদের  বিরুদ্ধে মামলা হয়েছে: প্রধানমন্ত্রী  ◈ অ্যাননটেক্সকে জনতা ব্যাংকের সুদ মওকুফ সুবিধা বাতিলের নির্দেশ বাংলাদেশ ব্যাংকের ◈ চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৩ ডিগ্রি, হিট এলার্ট জারি  ◈ ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে ◈ ইরানে ইসরায়েলের হামলার খবরে বিশ্বজুড়ে উত্তেজনা, তৃতীয় বিশ্বযুদ্ধের আতঙ্ক ◈ বিমানবন্দরের থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বাস ঢু‌কে প্রকৌশলী নিহত

প্রকাশিত : ২৯ জুন, ২০২২, ০৪:৩৯ দুপুর
আপডেট : ২৯ জুন, ২০২২, ০৮:৩৪ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্রধানমন্ত্রীর ভারত সফরে অন্যতম এজেন্ডা হবে রোহিঙ্গা প্রত্যাবাসন

শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি

সালেহ্ বিপ্লব: নরেন্দ্র মোদির আমন্ত্রণে সেপ্টেম্বরের শুরুর দিকে ভারত সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, সেপ্টেম্বরের ১০ তারিখের মধ্যে এ সফর হতে পারে। 

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ভারতীয় বার্তা সংস্থা এএনআই’র সঙ্গে এক বিশেষ সাক্ষাতকারে জানান, ১২ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ বিভিন্ন সমস্যার মুখোমুখি হয়েছে। রোহিঙ্গাদের কারণে মৌলবাদী অপতৎপরতা ও মাদক কারবার বেড়েছে। একই সঙ্গে নারী ও শিশু পাচারের মতো ভয়াবহ ঘটনারও কারণ হয়ে দাঁড়িয়েছে আশ্রয় পাওয়া রোহিঙ্গারা। 
সচিব বলেন, এই মুহূর্তে আমাদের কাছে গ্রহণযোগ্য একমাত্র সমাধান রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবর্তন। 

মাসুদ বিন মোমেন জানান, গত বছর রোহিঙ্গা ইস্যু নিয়ে ভারতের পররাষ্ট্রসচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে তার কথা হয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সাম্প্রতিক ভারত সফরে বিষয়টি নিয়ে ভারতের পররষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।  

সচিব বলেন, আমি নিশ্চিত করে বলতে পারি, নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা পুনর্বাসনের বিষয়ে ভারতের সহযোগিতা চাইবেন। 

মোমেন বলেন, কক্সবাজারে আশ্রয়প্রাপ্ত রোহিঙ্গাদের ৬০ শতাংশই তরুণ। আমরা ভয় পাচ্ছি, তারা মৌলবাদী কর্মকাণ্ডে যুক্ত হয়ে পড়তে পারে। সেক্ষেত্রে শুধু বাংলাদেশ নয়, গোটা অঞ্চলেরই মাথাব্যথার কারণ হয়ে দাঁড়াবে। 

মাসুদ বিন মোমেন বলেন, রোহিঙ্গারা মালয়েশিয়া, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়াকে হিসেবে ব্যবহার করে মাদক ও মানবপাচার করছে। ভারতের কাছাকাছি আন্দামান সাগরেও তাদের তৎপরতা পরিলক্ষিত হয়েছে। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়