শিরোনাম

প্রকাশিত : ২২ জুন, ২০২২, ০৮:০৩ রাত
আপডেট : ২২ জুন, ২০২২, ০৮:০৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

প্লাস্টিকের ব্যবহার কমাতে রিফিল মেশিন চালু করল ইউনিলিভার

রিফিল মেশিন

মনজুর এ আজিজ: প্লাস্টিকের ব্যবহার কমিয়ে আনার অংশ হিসেবে দেশে প্রথমবারের মতো ‘রিফিল মেশিন’ চালু করল ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল)। পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে বুধবার ঢাকায় ইউনিমার্ট গুলশানে রিফিল মেশিনটির উদ্বোধন করেন।

এ সময় পরিবেশ অধিদপ্তরের পরিচালক মাসুদ ইকবাল মো. কামীম, ইউনিলিভার বাংলাদেশে লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জাভেদ আখতার, ইউনিমার্ট লিমিটেডের সিইও মুর্তোজা জামান উপস্থিত ছিলেন। ইউবিএল ও ইউনিমার্ট যৌথভাবে এ উদ্বোধনী অনুষ্ঠানটির আয়োজন করে।

নতুন এই মেশিনটির মাধ্যেমে ভোক্তারা রিন ও ভিম লিকুইড রিফিল করতে পারবেন। খালি কনটেইনার (পাত্র), ব্যবহার করা রিন ও ভিমের পুরোনো বোতল, পানির বোতল বা বায়ুরোধী জারের মাধ্যমে বিশেষ ছাড়ে পুনরায় পূর্ণ (রিফিল) করা যাবে এই দুটি পরিচ্ছন্নতাকারী পণ্য।

বহুজাতিক কোম্পানি ইউনিলিভার তার সাসটেইনেবিলিটি স্ট্র্যাটেজি বা টেকসই কৌশল অনুযায়ী আগামী ২০২৫ সালের মধ্যে পণ্য প্যাকেজিংয়ে 'ভার্জিন প্লাস্টিকের' ব্যবহার কমিয়ে অর্ধেকে নামিয়ে আনতে প্রতিশ্রুতিবদ্ধ। সেই প্রতিশ্রুতি পূরণের লক্ষ্য নিয়ে ইউবিএল মাঠে নেমেছে, প্লাস্টিক সংগ্রহের পাশাপাশি রিফিল মেশিন চালুর মাধ্যমে দেশে প্লাস্টিকের ব্যবহার কমিয়ে আনবে।

অনুষ্ঠানে জানানো হয়, ইউনিলিভারের গবেষণা ও উন্নয়ন দল একটি বৈশ্বিক স্টার্টআপকে সঙ্গে নিয়ে এই মেশিনের উদ্ভাবন ঘটিয়েছে। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) মেট্রোলজি ডিভিশন মেশিনটির মান যাচাই-যাচাই করেছে। প্রাথমিকভাবে ইউনিলিভার বাংলাদেশ রাজধানীর গুলশান-২ এর ইউনিমার্ট এবং মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটির আগোরা সুপারসপে দুটি মেশিন স্থাপন করেছে। 

ইউনিলিভার বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জাভেদ আখতার বলেন, প্লাস্টিক বর্জ্য বেড়ে যাওয়ার মূল কারণগুলো ঠেকাতে হলে আমাদের প্যাকেজিং সম্পর্কে আলাদাভাবে চিন্তাভাবনা করতে হবে। আমাদের এখন নতুন নতুন উদ্ভাবনী পদক্ষেপ গ্রহণ করা দরকার, যা বিদ্যমান ডিজাইন বা নকশা, উপকরণ ও ব্যবসায়িক মডেলকে চ্যালেঞ্জ করে। আমাদের অগ্রাধিকার হল, মৌলিকভাবে প্যাকেজিং সম্পর্কে পদ্ধতি পুনর্বিবেচনা করা এবং প্লাস্টিকের পুনর্ব্যবহার ও রিফিল করার মতো নতুন উপায় উদ্ভাবনের পথ প্রশস্ত করা। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়