শিরোনাম
◈ প্রাইভেটকারের ওপর গার্ডার: ক্রেনের চালক ও ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা ◈ গার্ডার চাপায় নিহতদের ময়নাতদন্ত হবে সোহরাওয়ার্দীর মর্গে ◈ উত্তরায় দুর্ঘটনা: শিশু জাকারিয়া জীবিত ছিল আধাঘণ্টা ◈ পুলিশের উদ্দেশ্যই ছিল ছাত্রলীগের ছেলেদের মারবে: এমপি শম্ভু ◈ রাজধানীতে ক্রেন থেকে রড পড়ে ৫ পথচারী আহত ◈ চকবাজার ও উত্তরার ঘটনায় শোক জানিয়ে তদন্তের দাবি ফখরুলের ◈ মানবাধিকারকর্মীদের কথা শুনলেন জাতিসংঘের মিশেল ব্যাচেলেট ◈ উত্তরায় ক্রেন দুর্ঘটনা: বেঁচে রইলেন শুধু নবদম্পতি ◈ খায়রুনকে লাথি মেরে সেই রাতে বাইরে যান স্বামী ◈ উত্তরায় প্রাইভেট কারের উপর ফ্লাইওভারের গার্ডার, নিহত ৫ (ভিডিও)

প্রকাশিত : ০৪ আগস্ট, ২০২২, ০৯:০১ রাত
আপডেট : ০৪ আগস্ট, ২০২২, ০৯:০১ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

জলবায়ু সমাধানের উদ্যোগ বাস্তবায়নে ইউএসএআইডির প্রতিযোগিতা

ইউএসএআইডি

মনজুর এ আজিজ : বাংলাদেশের বিভিন্ন মানবিক সংকট নিরসনে উদ্ভাবক, উদ্যোক্তা ও বিভিন্ন সংস্থাকে নিয়ে একটি প্রতিযোগিতা শুরু করতে যাচ্ছে ইউএসএআইডি। বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগ, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন সমস্যার উদ্ভাবনী, সময়োপযোগী ও স্থানীয় পর্যায়ে নেওয়া সমাধানগুলো বাস্তবায়নে সহযোগিতা করতে এই বিশেষ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

ইউএসএআইডির পক্ষ থেকে বলা হয়, এ প্রতিযোগিতার উদ্দেশ্য হলো বাংলাদেশের মানবিক উদ্ভাবকদের জন্য একটি শক্তিশালী সহায়তাকাঠামো তৈরি করা। যা বিভিন্ন প্রতিকূলতা কাটিয়ে তাঁদের উদ্যোগ ও উদ্ভাবনগুলোকে বাস্তবায়নে সাহায্য করবে। প্রতিযোগিতাটি ‘অ্যাকসেলেরেটিং ইনোভেশন ফর রেজিলিয়েন্স’ প্রকল্পের একটি অংশ। গত ২০ জুন এ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। এর আয়োজনে কাজ করছে গ্লোবাল নলেজ ইনিশিয়েটিভ এবং সহযোগিতায় থাকছে স্প্রিং অ্যাকটিভেটর।

এই প্রকল্পের আওতায় প্রতিযোগীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে তিন লাখ মার্কিন ডলার। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা আর্থিক সহায়তার পাশাপাশি প্রশিক্ষণ, নেটওয়ার্কিং, পরিচালনামূলক সহায়তা এবং অন্যান্য সংস্থার সঙ্গে সমন্বিত কার্যক্রম গ্রহণের সুযোগ পাবেন। এ ছাড়া বিভিন্ন দেশি-বিদেশি বিনিয়োগকারী সংস্থা, গবেষক ও শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে কাজ করার সুযোগ পাবেন তাঁরা।

  • সর্বশেষ