শিরোনাম

প্রকাশিত : ২০ মে, ২০২২, ১২:২৪ দুপুর
আপডেট : ০৪ জুন, ২০২২, ১০:২০ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

ভোটদানে বাধা দিলে প্রতিবাদ করতে বললেন সিইসি 

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল

এম এম লিংকন: [২] শুক্রবার সাভারে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম উদ্বোধনকালে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেন, ভোটদানে বাধা দিলে প্রতিবাদ করতে হবে। তিনি সকল রাজনৈতিক দলকে নির্বাচনে অংশগ্রহণের জন্যে আহবান জানাবেন বলে জানান।

[৩] আজ থেকে প্রথম ধাপে ১৪০ উপজেলায়/ থানায় বাড়িবাড়ি গিয়ে ৯ জুলাই পর্যন্ত ভোটার তালিকা হালনাগাদ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। মোট তিন ধাপে আগামী ২০ নভেম্বর পর্যন্ত অন্য উপজেলাগুলোতে এই কর্মসূচি হাতে নেওয়া হবে বলে জানিয়েছে ইসি। 

[৪] এতে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে জন্মগ্রহণকারীদের তথ্য সংগ্রহ করবে ইসি। কম বয়সীরা পরবর্তীতে বয়স ১৮ বছর পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় যুক্ত হবেন। এছাড়া মৃত ব্যক্তিদের তথ্য সংগ্রহ করে ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হবে।

[৫] নতুন ভোটার হতে লাগবে জন্ম নিবন্ধনের কপি, শিক্ষাগত যোগ্যতার সনদ (প্রযোজ্য), পিতা-মাতার এনআইডির কপি এবং প্রত্যয়নপত্র/বাড়ি ভাড়া/হোল্ডিং ট্যাক্স/যে-কোনো ইউটিলিটি বিল পরিশোধের রসিদের কপি।

[৬] এছাড়া হালনাগাদের সময় নিবন্ধন কেন্দ্রে বায়োমেট্রিক হিসেবে ছবি ও স্বাক্ষরের পাশাপাশি ভোটারের ১০ আঙ্গুলের ছাপ ও আইরিশের প্রতিচ্ছবি নেওয়া হবে এবং তা ইসির সার্ভারে সংরক্ষণ করা হবে। ভোটার তালিকা নির্ভুল রাখার জন্য এবার নিবন্ধন কেন্দ্রে গিয়ে ব্যক্তি তার তথ্য যাচাই করে নেওয়ার সুযোগ পাবেন।

[৭] উল্লেখ্য,২০০৭-২০০৮ সালে ছবিসহ ভোটার তালিকা কার্যক্রম হাতে নেয় ইসি। সেই সময় ৯ কোটি ভোটারের ডাটাবেজ তৈরি করা হয়। ইসির সর্বশেষ দেওয়া তথ্য অনুযায়ী বর্তমানে ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন ভোটার রয়েছে। এরমধ্যে ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন পুরুষ, ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন নারী ভোটার এবং ৪৫৪ জন হিজড়া ভোটার রয়েছে। সম্পাদনা : রাশিদ 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়