শিরোনাম
◈ জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন ◈ ইরানের ইস্পাহান ও তাব্রিজে ইসরায়েলের ড্রোন হামলা, ৩টি ভূপাতিত (ভিডিও) ◈ ভেটোর তীব্র নিন্দা,মার্কিন নীতি আন্তর্জাতিক আইনের নির্লজ্জ লংঘন : ফিলিস্তিন ◈ স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের গল্প-প্রবন্ধ নিয়ে সাময়িকী প্রকাশনা করবে বাংলা একাডেমি ◈ দক্ষিণ ভারতে ইন্ডিয়া জোটের কাছে গো-হারা হারবে বিজেপি: রেভান্ত রেড্ডি ◈ আবারও বাড়লো স্বর্ণের দাম  ◈ ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার ঢাকা সফর স্থগিত ◈ চিকিৎসকদের সুরক্ষা নিশ্চিত করতে সংসদে আইন পাশ করব: স্বাস্থ্যমন্ত্রী ◈ বিএনপি নেতাকর্মীদের জামিন না দেওয়াকে কর্মসূচিতে পরিণত করেছে সরকার: মির্জা ফখরুল ◈ ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক

প্রকাশিত : ২০ মার্চ, ২০২৩, ১১:৫১ রাত
আপডেট : ২০ মার্চ, ২০২৩, ১১:৫১ রাত

প্রতিবেদক : সালেহ্ বিপ্লব

টরন্টোয় আবাকান ফ্যামিলি নাইট অনুষ্ঠিত

টরন্টোয় আবাকান ফ্যামিলি নাইট

সালেহ্ বিপ্লব: কানাডায় বসবাসরত বাংলাদেশের বিভিন্ন কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের সংগঠন “এসোসিয়েশন অব বাংলাদেশী এগ্রিকালচারিস্টস্ ইন কানাডার (আবাকান) বার্ষিক আয়োজন ‘আবাকান ফ্যামিলি নাইট ২০২৩” গত শনিবার টরন্টোর কেনেডি কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয়েছে। 

এতে প্রধান অতিথি ছিলেন স্কারবোরো সাউথ-ওয়েস্ট থেকে নির্বাচিত এমপিপি এবং অন্টারিও প্রাদেশিক পার্লামেন্টের অফিসিয়াল অপজিশন ডেপুটি লিডার ডলি বেগম। আবাকানের সভাপতি ড. শরীফ আসাদুজামান মিলুর সভাপতিত্বে  এবং সাধারণ সম্পাদক হাশমত আরা চৌধুরীর (জুঁই) পরিচালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাজনীতিবিদ ব্যারিস্টার রিজুয়ান রহমান এবং এএফসি হালাল মিট কোম্পানীর সিইও কৃষিবিদ ইকবাল হোসেন। অতিথি ছিলেন তরুন ব্যারিস্টার আরিফ ইমতিয়াজ।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন ড. মাহবুব রেজা, সাবেক সভাপতি ড. আব্দুল আউয়াল, ড. মোহাম্মদ আলি ও গোলাম মোস্তফা।

জাঁকজমকপূর্ণ এই আয়োজনে কৃষিবিদ ও তাদের পরিবারের সদস্যের মাঝে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাবেক সভাপতি সামসুল কবির ও কামাল মোস্তফা হিমু, সাবেক সাবেক সাধারণ সম্পাদক ফায়েজুল করিম, মোহাম্মদ আবুল বাশার, ড. শামসুন নাহার খানম (শিরীন) ও গোলাম কিবরিয়া।
অনুষ্ঠানে আবাকান কার্যকরি কমিটির সদস্যদের পরিচয় করিয়ে দিয়ে গোলাপ ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

নতুন কমিটিতে রযেছেন যথাক্রমে সভাপতি ড. শরীফ মোহাম্মদ আসাদুজ্জামান মিলু, সহ-সভাপতি ড. প্রশান্ত সরদার, সাধারণ সম্পাদক হাশমত আরা চোধুরী (জুঁই), সহ-সাধারণ সম্পাদক জাকারিয়া মোহাম্মদ মঈন উদ্দিন (জুয়েল), কোষাধ্যক্ষ ফরিদ আহমেদ, প্রকাশনা এবং যোগাযোগ সম্পাদক ড. মো. জিয়াউল হক, সাংস্কৃতিক সম্পাদক সোমা চৌধুরী, সদস্য মো. আজিজুর রহমান রিপন, জাহানারা খানম (চিনু), শাহেদা আজামী (আরজু) এবং কাজী জাকির আহসান।

কৃষিবিদ এবং তাদের স্ত্রী-সন্তানদের অংশগ্রহণে পরিবেশিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করেন সাংস্কৃতিক সম্পাদক সোমা চৌধুরী ও শুভ্রা সাহা। এতে দলীয় ও এককভাবে বাংলাদেশের বিভিন্ন জনপ্রিয় লোকজ গান, গম্ভীরা, আবৃত্তি ও নৃত্য পরিবেশিত হয়।একক সংগীত পরিবেশন করেন সুমন সাইয়েদ, হাশমত আরা চৌধুরী (জুঁই), মিঠু, সোমা চৌধুরী, দেবাশীষ চৌধুরী ও শুভাশীষ চৌধুরী।

আবৃত্তি করেন জাহানারা খানম (চিনু), কবি মেহরাব রহমান ও মোসাদ্দেক হোসেন। কানাডায় আঙ্গিনায় ও টবে বাংলাদেশী শাক-সব্জি চাষের উপর অনুপ্রেরণামূলক  গম্ভীরা পরিবেশন করেন সাবেক ছাত্রনেতা মির্জা মোস্তাফিজুর রহমান পারভেজ ও নজরুল ইসলাম কাকুল। 

মোখলেছ সরকার তার টিমের সদস্য ফরিদ, জুয়েল, শফিক, সীমা, বিকাশ ও রাখি জনপ্রিয় গান টিকাটুলির মোড়ের সাথে নাচ ও অভিনয় করেন। অন্যান্য লোকজ গানের সাথে নৃত্যে অংশগ্রহণ করেন সোমা, শুভ্রা, মুনিরা, আজমেরী, শফিক, সীমা, বিকাশ, রাখি, হাসিব ও ফারজানা সোনিয়া।
মিউজিকে জাহিদ হোসেন, তবলায় রাজিব, সাউন্ড সিস্টেমে জিয়াউল ভুঁইয়া (রিংকু) এবং যন্ত্রসংগীতে অখিল রায় সাংস্কৃতিক অনুষ্ঠানকে অনবদ্য করে তুলেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়