শিরোনাম
◈ এ সংঘর্ষ কোনভাবেই কাম্য নয়, দোষীদের বিচারের দাবি করছি: স্বাস্থ্যমন্ত্রী ◈ খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়াতে দলীয় নেতা-কর্মী ও বিত্তবানদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ◈ ৬ দিন বন্ধের পর ফের চালু ইন্টারনেট ◈ বিএনপির অসংখ্য নেতাকর্মীর নাশকতার ঘটনায় সংশ্লিষ্টতার তথ্য মিলেছে: ডিবির হারুন ◈ চার জেলায় কারফিউ চলবে, অন্যগুলোর সিদ্ধান্ত জেলা প্রশাসনের ◈ চট্টগ্রাম এবং বরিশালে স্বল্প পরিসরে যাত্রীবাহী বাস চলাচল শুরু ◈ অফিস খোলা থাকবে আগামীকাল বুধবার ও বৃহস্পতিবার, কারফিউর মেয়াদ বাড়লো ◈ অগ্রাধিকারভিত্তিতে বাছাইকৃত এলাকায় চালু করা হবে ব্রডব্যান্ড ইন্টারনেট : জুনাইদ আহমেদ পলক ◈ নরসিংদীতে জেল পালানো কয়েদি আত্মসমর্পণের জন্য জড়ো হয়েছেন প্রায় একশোর মত ◈ আপিল বিভাগের রায় অনুযায়ী কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারি করেছে সরকার

প্রকাশিত : ০১ জুলাই, ২০২৪, ০৮:২১ সকাল
আপডেট : ০১ জুলাই, ২০২৪, ০৮:২১ সকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

আরব আমিরাতে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত

ওবায়দুল হক মানিক, আমিরাত: বাংলাদেশের সাথে মিল রেখে সংযুক্ত আরব আমিরাতের দুইটি পরীক্ষা কেন্দ্রে সুষ্ঠুভাবে এইচএসসি পরীক্ষার প্রথম দিন অতিবাহিত হয়েছে। আবুধাবিতে বাংলাদেশ দূতাবাস এবং রাস আল খাইমাহয় দুবাই কনস্যুলেটর তত্ত্বাবধানে স্থানীয় সময় সকাল ৮ টায় (বাংলাদেশ সময় সকাল ১০-০০টায়) প্রথম দিনের বাংলা পরীক্ষা শুরু হয়ে স্থানীয় সময় সকাল ১১ টায় তা শেষ হয়। 

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির শেখ খালিফা বিন যায়েদ বাংলাদেশ ইসলামিয়া প্রাইভেট স্কুল অ্যান্ড কলেজ এর ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও পরীক্ষার হল সুপার কিরণ আখতার  জানান, এ বছর তার প্রতিষ্ঠান থেকে  ৪৩ জন এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। এর মধ্যে ৪০ জন নিয়মিত এবং তিনজন অনিয়মিত পরীক্ষার্থী রয়েছেন। নিয়মিত ৪০ জন পরীক্ষার্থীর মধ্যে ৭ জন বাণিজ্যে এবং ৩৩ জন বিজ্ঞানে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছেন। পরীক্ষার প্রথম দিনে একজন শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন। প্রথম পরীক্ষা শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন হয়েছে। আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর হাজরা সাব্বির হোসেন দূতাবাসের পক্ষ থেকে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন।

অন্যদিকে দুবাই ও উত্তর আমিরাতের একমাত্র বাংলাদেশি শিক্ষা প্রতিষ্ঠান রাস আল খাইমাহ বাংলাদেশ ইংলিশ স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মিনি কুমার জানিয়েছেন, তাদের প্রতিষ্ঠান থেকে এবার মোট ২১ জন পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষার অংশ নিচ্ছেন, তার মধ্যে বিজ্ঞান বিভাগে ৯ জন এবং বিজনেস স্টাডিজে ১২ জন পরীক্ষার্থী রয়েছেন। পরীক্ষার প্রথম দিন সুষ্ঠুভাবে অতিবাহিত হয়েছে। দুবাইস্থ বাংলাদেশ কন্সুলেটের কাউন্সিলর এবং হেড অব চ্যান্সারি আশফাক হোসেন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন। ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে দুটি প্রতিষ্ঠানের সবশিক্ষার্থীই ইংরেজি মাধ্যমে পরীক্ষা দিচ্ছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়