শিরোনাম
◈ ভুটানের রাজার সঙ্গে থিম্পু পৌঁছেছেন তথ্য প্রতিমন্ত্রী ◈ চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে ◈ জিয়াও কখনো স্বাধীনতার ঘোষক দাবি করেনি, বিএনপি নেতারা যেভাবে করছে: ড. হাছান মাহমুদ ◈ আওয়ামী লীগ সবচেয়ে বড় ভারতীয় পণ্য: গয়েশ্বর ◈ সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে সরকার: রিজভী ◈ ইফতার পার্টিতে আওয়ামী লীগের চরিত্রহনন করছে বিএনপি: কাদের ◈ বাংলাদেশে কারাবন্দী পোশাক শ্রমিকদের মুক্তির আহ্বান যুক্তরাষ্ট্রের ফ্যাশন লবি’র ◈ দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে তীর্থ যাত্রীবাহী বাস খাদে, নিহত ৪৫ ◈ ২২ এপ্রিল ঢাকায় আসছেন কাতারের আমির, ১০ চুক্তির সম্ভাবনা ◈ ইর্ন্টান চিকিৎসকদের দাবি নিয়ে প্রধানমন্ত্রী’র সঙ্গে কথা বলেছি: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত : ১৮ জানুয়ারী, ২০২৩, ০৩:২৬ দুপুর
আপডেট : ১৮ জানুয়ারী, ২০২৩, ০৪:৩৫ দুপুর

প্রতিবেদক : নিউজ ডেস্ক

২০২২ সালে সাংবাদিক বেড়েছে হত্যা: ইউনেস্কো

সাংবাদিক সংঘাত

খালিদ আহমেদ: বিশ্বে ২০২২ সালে ৮৬ জন সাংবাদিককে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের সংস্থা ইউনেস্কো। টানা তিন বছর কমার পর গত বছর সাংবাদিক হত্যা ফের বেড়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত গড়ে বছরে ৫৮ জন সাংবাদিক হত্যার শিকার হয়েছেন। ২০১৮ সালে ৯৯ জন সাংবাদিককে হত্যা করা হয়েছিল। ২০২২ সালে মেক্সিকোতে সবচেয়ে বেশি ১৯ জন সাংবাদিককে হত্যা করা হয়। এ ছাড়া ইউক্রেনে ১০ জন ও হাইতিতে ৯ জন প্রাণ হারিয়েছেন।

ইউনেস্কো আরও জানিয়েছে, তিন-চতুর্থাংশ সাংবাদিক সংঘাত চলছে না এমন জায়গায় খুন হয়েছেন। ৮৬ জনের মধ্যে অর্ধেকের বেশি সাংবাদিক ল্যাটিন অ্যামেরিকা অঞ্চলের।

সংঘবদ্ধ অপরাধ, সশস্ত্র সংঘাত ও জঙ্গিবাদের উত্থান নিয়ে কাজ করায় সাংবাদিকদের হত্যা করা হয়েছে। এ ছাড়া দুর্নীতি, পরিবেশগত অপরাধ, ক্ষমতার অপব্যবহার ও বিক্ষোভ নিয়ে প্রতিবেদন করার কারণেও সাংবাদিকরা প্রাণ হারিয়েছেন। ইউনেস্কো বলছে, সাংবাদিক হত্যায় দায়মুক্তির হার প্রায় ৮৬ শতাংশ। এই হার গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ।

জাতিসংঘের সংস্থাটি আরও জানিয়েছে, খুন হওয়া ছাড়াও গত বছর সাংবাদিকরা নিপীড়নের শিকার হয়েছেন। এর মধ্যে আছে গুম, অপহরণ, জোরপূর্বক আটকে রাখা, মামলা দিয়ে হয়রানি ও অনলাইন সহিংসতা, বিশেষ করে নারী সাংবাদিকেরা এমন সহিংসতার শিকার হয়েছেন।

কেএ/এএ

  • সর্বশেষ
  • জনপ্রিয়