শিরোনাম

প্রকাশিত : ২৪ নভেম্বর, ২০২২, ০১:০৮ দুপুর
আপডেট : ০১ ডিসেম্বর, ২০২২, ০৫:৪১ বিকাল

প্রতিবেদক : নিউজ ডেস্ক

অনুমতি ছাড়া দেশত্যাগ করতে পারবেন না তৌফিক ইমরোজ খালিদী

মহসীন কবির: দুর্নীতির মামলায় জামিন বাতিলের রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আদালতের অনুমতি ছাড়া তৌফিক ইমরোজ খালিদী বিদেশ যেতে পারবেন না বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের যৌথ বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে দুর্নীতির মামলায় বিচারিক আদালতের দেয়া জামিন বাতিল চায় দুদক। আদালত এ বিষয়ে জারি করা রুলের শুনানি শেষে জানায়, রুল শুনানি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিডি নিউজ টুয়েন্টি ফোরের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী বিদেশে যেতে পারবেন না।

একই সঙ্গে তার পাসপোর্ট আদালতের কাছে জমা রাখার নির্দেশ দেয়া হয়। এ ছাড়াও আগামী ১ ডিসেম্বর এ সংক্রান্ত রুলের বিষয়ে আদেশের দিন নির্ধারণ করেছেন হাইকোর্ট।

এদিন আদালতে দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। খালিদীর পক্ষে ছিলেন অ্যাডভোকেট শাহরিয়ার কবির।

২০২০ সালের ৩০ জুলাই দুর্নীতির অভিযোগে দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১-এ ওই মামলা দায়ের করেন।

মামলার এজাহারে বলা হয়েছে, তৌফিক ইমরোজ খালিদী এইচএসবিসি, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের বিভিন্ন হিসাবে ৪২ কোটি টাকা জমা রেখেছেন, যার বৈধ কোনো উৎস নেই। ভুয়া কাগজপত্র তৈরি করে অবৈধ প্রক্রিয়ায় প্রতারণার মাধ্যমে তিনি ওই টাকা অর্জন করেছেন বলে প্রাথমিক তথ্য-উপাত্তে প্রমাণিত।

এজাহারে আরও বলা হয়, তৌফিক ইমরোজ খালিদী ওই অস্থাবর সম্পদ অসাধু উপায়ে অর্জন করেছেন, যা তার জ্ঞাতআয়ের উৎসের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

ওই বছরের ২৬ আগস্ট হাইকোর্ট তৌফিক ইমরোজ খালিদীকে আট সপ্তাহের আগাম জামিন দেন। এর বিরুদ্ধে দুদক আপিল বিভাগে আবেদন করেন। পরে ২১ সেপ্টেম্বর আপিল বিভাগ তা বহাল রাখেন। এরপর ২০ অক্টোবর তিনি ঢাকা মহানগর আদালতের সিনিয়র স্পেশাল জজ কে এম ইমরুল কায়েশের আদালতে আত্মসমর্পণ করে জামিন চান। শুনানি শেষে সেদিন আদালত তাকে ২৫ নভেম্বর পর্যন্ত অন্তর্বর্তীকালীন জামিন দেন। এরপর ২৫ নভেম্বর স্থায়ী জামিন আবেদন করলে আদালত তা মঞ্জুর করেন।

পরে ২০২০ সালের ৮ ডিসেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীকে বিচারিক আদালতের দেয়া জামিন কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

দুদকের আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন। সময় ও ডিবিসি টিভি 

  • সর্বশেষ
  • জনপ্রিয়