শিরোনাম

প্রকাশিত : ০৪ মে, ২০২২, ১২:২৩ দুপুর
আপডেট : ০৫ মে, ২০২২, ১২:০৩ রাত

প্রতিবেদক : নিউজ ডেস্ক

গণমাধ্যমের স্বাধীনতা  বাংলাদেশের চেয়ে ভালো প্রায় সব দেশ

তাসলিমা নাসরিন, ফেসবুক থেকে: গতকাল ছিল প্রেস ফ্রিডম দিবস। ১৯৯৪ সালে আমাকে ফ্রান্স থেকে ফ্রান্সের রিপোর্টার্স সান ফ্রন্টিয়ার্স নামের এক সংগঠন ফ্রান্সের   মিডিয়ায় প্রেস ফ্রিডমের পক্ষে কথা বলার জন্য  নিয়ে গিয়েছিল। ধীরে ধীরে সংগঠনটি আগের চেয়ে আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। গতকাল এই  সংগঠন আরও কিছু সংগঠনের সঙ্গে মিলে ২০২২ সালের একটি গ্লোবাল প্রেস ফ্রিডম ইন্ডেক্স বের করেছে। এর মানে কাদের দেশে কী রকম প্রেস ফ্রিডম আছে। সবচেয়ে ভালো যাদের আছে, তারা প্রথম দিকে, আর সবচেয়ে কম যাদের, তারা শেষের দিকে। মোট ১৭৮ দেশের মধ্যে এই তুলনা চলেছে। ১৭৮ নম্বরে আছে ইরান, ১৭৫ নম্বরে চীন। এর পর এল আমাদের সুজলা সুফলা শস্য শ্যামলা বাংলাদেশ, যে দেশটির মতো দেশ কোথাও খুঁজে পাবে না কো তুমি। সে দেশের স্কোর, ১৬২।  সংবাদপত্র বা গণমাধ্যমের স্বাধীনতা  বাংলাদেশের চেয়ে ভালো প্রায় সব দেশেই।

পাকিস্তানে (১৫৭) তো আছেই, এমনকী আফগানিস্তানেও (১৫৬)। ভারত ১৫০। আফ্রিকার দেশগুলো অনেক এগিয়ে আছে উপমহাদেশের চেয়ে। এক নেপালের স্কোর ভালো, ৭৬। আরও ভালো যুক্তরাষ্ট্র ৪২, যুক্তরাজ্য ২৪, ফ্রান্স ২৬, জার্মানি ১৬। সবচেয়ে ভালো গণতন্ত্র যেখানে, সেখানে  সবকিছুই ভালো, বাক স্বাধীনতা ভালো, গণমাধ্যমের স্বাধীনতা ভালো,   খুন ধর্ষণ কম, দুর্নীতি কম, ক্রাইম কম। সে দেশগুলোই তো সবার ওপরে। সুইডেন ৩, ডেনমার্ক ২, নরওয়ে ১। 

আমাদের দক্ষিণ এশিয়ার গণমাধ্যমে কিছু লিখতে গেলে বা বলতে গেলে শত বাধার সামনে পড়তে হয়। এটা বলা যাবে না, সেটা বলা যাবে না। যে সরকার ক্ষমতায় তার  পক্ষে না বলতে পারো, তার বিপক্ষে একটি শব্দ উচ্চারণ করো না, করলে সর্বনাশ। অলিখিত একটি হুমকি কানের কাছে হালুম হালুম করতে থাকে।

  • সর্বশেষ